রাস্তায় নেমেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

রাজধানীর বিভিন্ন স্থানে ধাওয়া, পালটা ধাওয়া, সংঘর্ষ

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৪:৩৭

জাগরণীয়া ডেস্ক

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত স্কুল কলেজের শিক্ষার্থীদের উপর হামলার ঘটনার প্রতিবাদ জানাতে এবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা প্রতিবাদ মিছিল করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সহ রাজধানীর বেশ কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এই প্রতিবাদে যোগ দিয়েছেন। এর ফলে আজ দুপুর থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় পুলিশের সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

জিগাতলা: ছাত্রদের ওপর হামলার বিচার ও নৌমন্ত্রীর পদত্যাগ এবং নিরাপদ সড়কের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে শাহবাগ হয়ে সাইন্সল্যাব ও জিগাতলার দিকে গেলে সেখানে পুলিশ ব্যারিক্যাড দিয়ে তাদের বাধা দেয়। শিক্ষার্থীরা ব্যারিক্যাড ভেঙে এগুতে গেলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। এসময় পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পালটা ধাওয়া হয় এবং জিগাতলা থেকে ধানমন্ডি ১ ও ২ নং সড়কে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

রামপুরা: দুপুর পৌনে ১টার দিকে শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থান নেয় একদল যুবক। রামপুরা ব্রিজের কাছে তখন স্টেট ইউনিভার্সিটি, ইমপেরিয়াল কলেজ, খিলগাঁও ওমেন্স স্কুল ও কলেজসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী সড়কে অবস্থান করছিল। এসময় স্টেট ইউনিভার্সিটির সামনের গাছ ও দোকান ভেঙে লাঠি ও বাঁশ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও মেরুল বাড্ডা থেকে রামপুরা ব্রিজের দিকে লাঠিসোঁটা নিয়ে এগোতে থাকে।

রামপুরা থানার ওসি প্রলয় কুমার সাহা বলেন, “শিক্ষার্থীদের একজন আহত হয়েছে এমন গুজবে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। গতকাল চারজন নিহত হওয়ার গুজবের কথাও বলছে তারা। আমরা তাদের লাঠিসোঁটা ফেলে রাস্তার এক প্রান্তে অবস্থান নিতে বলেছি।” 

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, “কেউ মারা যায়নি, যদি কেউ নিহত হয়ে থাকে, তাহলে আমি নিজের পোশাক খুলে তোমাদের সাথে অবস্থান নেব।”

কিন্তু এর কিছুক্ষণ পরই শিক্ষার্থীদের ওপর কতিপয় যুবক হামলার চেষ্টা চালালে সেখানে সংঘর্ষ শুরু হয়। শিক্ষার্থীদের অভিযোগ, স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ নেতাকর্মীরাই হামলা চালিয়েছে।

ফার্মগেট: দুপুর সাড়ে ১২টার দিকে ফার্মগেটে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী মিছিল বের করে। মিছিলটি ফার্মগেটে চার রাস্তার মোড়ে আসার আগেই একদল তরুণ লাঠিসোঁটা নিয়ে মিছিলটির ওপর হামলা করে। হামলাকারী তরুণরা মাথায় হেলমেট পরে ছিল। মিছিলকারীরা ইউনিভার্সিটি ক্যাম্পাসে ঢুকে পড়লে হামলাকারীরা ইউনিভার্সিটির ভবনে ভাঙচুর চালায় ও ১৫ মিনিট পরে ফিরে যায়।  

উত্তরা: সকাল সাড়ে ১১টার দিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রাস্তায় নামে। প্রথমে বাংলাদেশ মেডিকেল কলেজের দিক থেকে মিছিল নিয়ে সড়কের মাঝে এসে অবস্থান নেয় একদল শিক্ষার্থী। এরপর আজমপুরের দিক থেকে আরও একটি মিছিল এসে তাদের সঙ্গে যোগ দেয়।

বিজিএমইএ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি, উত্তরা ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি, রাজউক উত্তরা মডেল কলেজ, ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের এই বিক্ষোভে দেখা গেছে।

এছাড়া মহাখালীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ মিছিল করছে। তারা বিশ্ববিদ্যালয় এলাকার সামনে অবস্থান নিয়ে যানচলাচল পরিস্থিতি নিয়ন্ত্রণ করছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও ক্যাম্পাসে মিছিল করতে দেখা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত