শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার অনুরোধ পুলিশের

প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ১৫:৫৯

জাগরণীয়া ডেস্ক

শিশুদের কাছ থেকে অনেক সময় অনেক কিছু শেখার আছে। শিক্ষার্থীরা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে কী কী করতে হবে। আমরা সে অনুযায়ী কাজ করছি।-বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

২ আগস্ট (বৃহস্পতিবার) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিতে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে মনিরুল ইসলাম বলেন, তোমাদের যা যা দাবি রয়েছে তা বাস্তবায়নে সরকার ও পুলিশ কাজ করছে। আপাতত তোমাদের ঘরে ফিরে যাওয়ার অনুরোধ করছি। শিক্ষার্থীদের ঘরে রাখতে শিক্ষক ও অভিভাবকদেরও অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি ছড়িয়েছে, যেখানে এক পুলিশ সদস্য এক ছাত্রের গলা চেপে ধরতে দেখা গেছে। কিন্তু ছবিটি ২০১৩ সালের, আর এ ঘটনায় সহকারী উপ-পরিদর্শক (এএসআই) পলাশ চন্দ্র শাস্তির মুখোমুখি হয়েছিলেন।

আরেকটি ছবিতে এক ছাত্রীকে পুলিশ লাঠিচার্জ করতে দেখা গেছে, সেই ছবিটিও ২০১২ সালের। এ থেকে প্রমাণিত হয় কেউ আন্দোলনের সুযোগ নিয়ে ছাত্রদের উস্কানি দিচ্ছে। স্বার্থান্বেষীরা এ পর্যন্ত ৩শ’ গাড়ি ভাংচুর করেছে, এর মধ্যে পুলিশের পাঁচটি পিকআপ ভ্যানও রয়েছে। এ পর্যন্ত আটটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে।

কোনো ধরনের উস্কানিতে কান না দিতে শিক্ষার্থীদেরআহবান জানান তিনি।

লাইসেন্স পরীক্ষার সময় অনেক পুলিশের ড্রাইভারেদের লাইসেন্স পাওয়া যায়নি, এ বিষয়ে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, পুলিশের সব ড্রাইভারেরই লাইসেন্স রয়েছে। অনেক সময় সঙ্গে নিয়ে যান না কিংবা অনেক সময় এমটি বিভাগে তাদের লাইসেন্স জমা রাখে। তাই হয়তো অনেক ক্ষেত্রে তাৎক্ষনিকভাবে তারা লাইসেন্স দেখাতে পারেননি।

গত ৩১ জুলাই শিশুদের উপর লাঠিচার্জ করার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ছাত্রদের বিষয়টি পুলিশ মানবিকভাবেই দেখেছে। এ আন্দোলনে শিশুদের কথা মাথায় রেখে পুলিশ অনেক ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগ করেনি। তবে কোন পুলিশ সদস্য দায়িত্বের বাইরে গিয়ে কোনো কাজ করেছে, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত