আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব: প্রধানমন্ত্রী

প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৪:২৮

জাগরণীয়া ডেস্ক

আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব। জাতির পিতা ৭ মার্চের ভাষণে যে কথা বলেছিলেন, কেউ দাবায়ে রাখতে পারবা না। তো কেউ আমাদের আর দাবায়ে রাখতে পারবে না-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩১ জুলাই (মঙ্গলবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটির বেতবুনিয়া ও গাজীপুরে সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করার সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী। বেতবুনিয়া ও জয়দেবপুরের এই ভূ-কেন্দ্র দু’টি বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি বিশ্বাস করি, মহাকাশে আমরা পৌঁছে গেছি। আর বাংলাদেশের জনগণ এর সুফল ভোগ করবে। বাংলাদেশের জনগণের সকল আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

তিনি বলেন, আমরাও একদিন চাঁদের দেশে পৌঁছে যেতে পারব। আগে চাঁদের দেশে যাওয়ার স্বপ্ন দেখতাম এখন চাঁদের দেশে পৌছানোর সম্ভবনাও সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, এখন বিশ্বটা আমাদের হাতের মুঠোয়, আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি, রকেট যথা স্থানে ফিরে এসেছে। এই স্যাটেলাইটের মাধ্যমে দেশের মানুষ শিক্ষা, স্বাস্থ্য, আবহওয়া বার্তা থেকে শুরু করে সব ধরণের উপযোগীতা পাবে। এমনকি নদীতে বা সাগরে সংকেতের জন্য কোন গুরুত্বপূর্ন তথ্যটি তারা ওখানে বসে পাবে।

উদ্বোধনের আগে প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দানকারীদের নাম-পরিচয় মুছে ফেলার অপচেষ্টা করা হয়েছিল। কিন্তু বাস্তবতা হচ্ছে কোনো সরকারই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে পারবে না। আমরা বঙ্গবন্ধুর নাম মহাকাশে পাঠিয়ে দিয়েছি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইন আহমেদ পলক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত