দীঘিনালায় কৃত্তিকা হত্যার প্রতিবাদে শহরজুড়ে বিক্ষোভ

প্রকাশ : ৩০ জুলাই ২০১৮, ১৮:০৮

জাগরণীয়া ডেস্ক

খাগড়াছড়ির দীঘিনালায় কৃত্তিকা ত্রিপুরা (১০) নামে পঞ্চম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ও শিক্ষার্থীরা।

৩০ জুলাই (সোমবার) সকাল সাড়ে ৯টার দিকে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রছাত্রী ও মারমা স্টুডেন্টস ফোরামের উদ্যোগে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্টবিল্ডিং এলাকায় সড়ক অবরোধ করে মানবন্ধন ও সমাবেশ করে।  শহরের শাপলা চত্বরে দীর্ঘ মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, নারী অধিকার সংগঠন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষক সমিতি অংশ নেন। মানববন্ধন শেষে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে তিন দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করা হয়।

প্রতিবাদী কর্মসূচি থেকে বক্তারা অভিযোগ করেন,ইতোপূর্বে ধর্ষণের ঘটনায় জড়িতরা ছাড় পেয়ে যাওয়ায় ধর্ষণের ঘটনা বাড়ছে। শিশু কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে দাবি করে ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান বক্তারা। তা না হলে কঠিন কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেওয়া হয়। 

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নলেন্দ্র ত্রিপুরার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের জেলা সভাপতি মংছিনো মারমা, কলেজ শাখার সহ সভাপতি উষাপ্রু মারমা, সাধারণ সম্পাদক নিয়ং মারমা, কলেজ কমিটির সদস্য খৈ চেং প্রু, হিলউইমেন্স ফেডারেশনের জেলা সদস্য এন্টি চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কলেজ কমিটির সদস্য সমর চাকমা, সমাজতান্ত্রিক দলের সদর শাখার আহ্বায়ক কবির হোসনে, প্রদীপ ত্রিপুরা প্রমুখ।

উল্লেখ্য, গত ২৮ জুলাই দিনগত রাতে জেলার দীঘিনালায় একটি সেগুনবাগান থেকে কৃত্তিকা ত্রিপুরার রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। সে স্থানীয় একটি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রী। এদিকে শিশু হত্যার ঘটনায় অজ্ঞাতপরিয়চ ব্যক্তিকে আসামি করে দীঘিনালা থানায় মামলা করেন শিশুটির মা অনুমতি ত্রিপুরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত