‘জনগণের কল্যানে নিজের জ্ঞানকে কাজে লাগান’

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১৪:৪৮

জাগরণীয়া ডেস্ক

দেশে বিদেশে অর্জিত যাবতীয় জ্ঞান জনগণের কল্যাণে কাজে লাগানোর জন্য সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি কর্মকর্তারা উচ্চতর ডিগ্রী অর্জন করবেন তবে সেটা শুধু নিজের জন্য নয়, দেশের মানুষের জন্য। দেশের কল্যাণে সেই ডিগ্রি কাজে লাগাতে হবে।

২৩ জুলাই (সোমবার) জাতীয় ‘পাবলিক সার্ভিস দিবস উদযাপন ও জনপ্রশাসন পদক-২০১৮’ প্রদান অনুষ্ঠানে ওসমানী স্মৃতি মিলনায়তনে এসব কথা বলেন তিনি। ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৩৯ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে ‘জনপ্রশাসন পদক-২০১৮’ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন আমাদের দেশে সিভিল সার্ভিস কর্মকর্তাদের উচ্চতর ডিগ্রির প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা তাদের দেশের ভেতরে-বাইরে পাঠিয়ে প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছি। বঙ্গবন্ধুও জনপ্রশাসন কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা কেরেছিলেন, সেই ধারাবাহিকতায় আমরাও করছি।

প্রধানমন্ত্রী বলেন, একটা সময় প্রচলিত ছিল লাল ফিতার দৌরাত্ম্য, এখন অবশ্য লাল ফিতা ব্যবহার হয় না, সাদা ফিতা ব্যবহার হয়। সাদা ফিতা ব্যবহার হলেই কাজের গতি দ্রুত হবে তা যদিও নয়, কিন্তু ওই ফিতার দৌরাত্ম্যটা যেন না থাকে। কোনো কাজ যেন থেমে না থাকে, কোনো কাজ যেন পড়ে না থাকে। 

তিনি আরও বলেন, জনগণের সেবা করা, তাদের জন্য ভালো কিছু করার চিন্তাটা সবসময় মাথায় রাখতে হবে। যেভাবে কাজ করলে সঠিকভাবে জনসেবাটা নিশ্চিত হবে, সেভাবে কাজ করতে হবে।তৃণমূলের মানুষের দিকে দৃষ্টি দিয়ে চিন্তা করার অনুরোধ করছি। তাহলে আমাদের উন্নয়ন সার্থক হবে, এ দেশ উন্নত হবে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণ ভোট দিলে আছি, না দিলে নাই। তবে উন্নয়নের ধারাটা যেন অব্যাহত থাকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদিক, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। পরিচালনা করেন জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত