'সুবোধ' এর পর ধর্ষকের ফাঁসির দাবিতে দেয়ালচিত্র

প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১০:৩০

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর বিভিন্ন দেয়াল জুড়ে আলোচিত ‘হবেকি? (HOBEKI?)’ শিরোনামে ‘সুবোধ’ সিরিজের গ্রাফিতির পর এবার ধর্ষকের ফাঁসির দাবিতে আঁকা হয়েছে নতুন দেয়ালচিত্র। 

নতুন দেয়ালচিত্র দুটির একটি আঁকা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের দেয়ালে, অন্যটি শাহবাগের আজিজ সুপার মার্কেটের দেয়ালে। রোকেয়া হলের দেয়ালের গ্রাফিতিতে দেখা যায় দুই ঝুঁটিওয়ালা এক মেয়েশিশু একটা ফাঁসির দড়ি ধরে আছে। ওপরে লাল হরফে লেখা ‘হ্যাং দ্য রেপিস্ট’ বা ধর্ষকের ফাঁসি চাই। অন্যদিকে আজিজ সুপার মার্কেটের দেয়ালচিত্রে একটি কার্টুন চরিত্রের ঠোঁটে আঙুল রাখা। পাশে লেখা, ‘আর কত?’

সুবোধ সিরিজের দেয়ালচিত্রগুলোর মতোই এই দুটি চিত্রও স্টেনসিল (লেখা বা আঁকার জন্য ছিদ্রময় পাত) ব্যবহার করে আঁকা হয়েছে। একইসাথে সুবোধ সিরিজের মতোই এই চিত্র দুটির আঁকিয়ে কিংবা আঁকিয়েদের কোনো পরিচয় এখনো পাওয়া যায়নি।

উল্লেখ্য, পৃথিবীর বিভিন্ন দেশে সাধারণত কোনো রাজনৈতিক কিংবা সামাজিক বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য গ্রাফিতিকে একটি শিল্প মাধ্যম হিসেবে ব্যবহার করতে দেখা যায়। নিকট অতীতে দিল্লির ধর্ষণবিরোধী আন্দোলন, যুক্তরাষ্ট্রে অকুপাই ওয়ালস্ট্রিট আন্দোলন, ইসরায়েলবিরোধী আন্দোলন কিংবা সম্প্রতি যাদবপুরে শিক্ষার্থী নিগ্রহের প্রতিবাদে ‘হোক কলরব’ আন্দোলনে প্রতিবাদের মাধ্যম হিসেবে গ্রাফিতির ব্যবহার দেখা যায়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত