‘খুনী নূর চৌধুরীকে ফেরত চায় বাংলাদেশ’

প্রকাশ : ১১ জুন ২০১৮, ১২:২৬

জাগরণীয়া ডেস্ক

কানাডার কুইবেকের লা শ্যাতো ফ্রন্টেন্যাক হোটেলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

স্থানীয় সময় ১০ জুন (রবিবার) সকাল সাড়ে ১১টায় কুইবেকের লা শ্যাতো ফ্রন্টেন্যাক হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত দিতে কানাডিয়ান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বৈঠকে রোহিঙ্গা ইস্যু, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত নেওয়াসহ বিভিন্ন বিষয়ে আলাপ হয় বলে জানান প্রেস সচিব।

নূর চৌধুরীকে ফেরত চেয়ে প্রধানমন্ত্রী বলেন, নূর চৌধুরী আত্মস্বীকৃত খুনী, বাংলাদেশের আদালতে তিনি সাজাপ্রাপ্ত। তিনি কানাডায় বাস করছেন।

নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডার আইনের জটিলতার কথা উল্লেখ করে জাস্টিন ট্রুডো বলেন, আমি আপনার কষ্টটা বুঝি। নূর চৌধুরীর কানাডায় কোনো সিটিজেন স্ট্যাটাস নেই।

বৈঠক শেষে শেখ হাসিনা কুইবেক থেকে টরন্টো যান। সেখানে মেট্রো কনভেনশন সেন্টারে স্থানীয় সময় বিকেলে তিনি প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে যোগ দেন। এ ছাড়া আজ সোমবার তাঁর কানাডায় নিযুক্ত মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

গত শনিবার জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে বক্তব্য দেন শেখ হাসিনা। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি বাস্তবায়নে মিয়ানমারের প্রতি চাপ প্রয়োগে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য জি-৭ নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

মঙ্গলবার রাতে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত