ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে

প্রকাশ : ০৩ মে ২০১৮, ২১:০১

জাগরণীয়া ডেস্ক

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন ‘ওআইসি কাউন্সিল অব ফরেন মিনিস্টার্স (সিএফএম)’- এ রোহিঙ্গা ইস্যু বিশেষ প্রাধান্য পাবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

৩ মে (বৃহস্পতিবার) পররাষ্ট্রমন্ত্রণালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

সম্মেলনের একটি বিশেষ অধিবেশনে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন মন্ত্রী। আগামী ৫-৬ মে ঢাকায় অনুষ্ঠিতব্য এবারের ওআইসি সম্মেলনের প্রতিপাদ্য- ‘স্থায়ী শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ।’

এই প্রথমবারের মত বাংলাদেশের গণতান্ত্রিক কোন সরকার এই সম্মেলন আয়োজন করছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের সম্মেলনে প্যালেস্টাইনের জনগণের ‘ন্যায়সঙ্গত’ অধিকারের বিষয়টি বরাবরের মতোই গুরুত্ব পাবে।  এছাড়া বর্তমান বিশ্ব পরিস্থিতিতে মুসলিম দেশগুলোর করণীয় নিয়ে আলোচনা হবে।  নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় হুমকি, অভ্যন্তরীণ দ্বন্দ্ব, বাইরের হস্তক্ষেপ, সন্ত্রাস-জঙ্গিবাদ, ইসলামোফোবিয়া (ইসলামঅভীতি) বিষয়গুলো এ সম্মেলনে গুরুত্ব পাবে।

এ বছরের আয়োজনে ওআইসি’র সব সদস্য রাষ্ট্র ও পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসিভুক্ত প্রতিষ্ঠান ও বিভিন্ন আন্তর্জাতিক রাষ্ট্রের প্রধানসহ ৫৫০ জন প্রতিনিধি অংশ নেবে। তাদের মধ্যে বিভিন্ন দেশের ৪০ জন মন্ত্রী ও সহকারি মন্ত্রী অংশগ্রহণ করবেন এ সম্মেলনে। এই সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ আগামী এক বছর সিএফএম এর চেয়ারম্যানের দায়িত্ব পালনা করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত