‘গালফ শিল্ড’ কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ২১:১৫

জাগরণীয়া ডেস্ক

সৌদি আরবে এক যৌথ সামরিক মহড়ার সমাপনী কুচকাওয়াজ ‘গালফ শিল্ড-১’ এ অংশ নিতে দুইদিনের সরকারি সফরে ১৫ এপ্রিল (রবিবার) সন্ধ্যায় প্রধানমন্ত্রী দাম্মামের বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে এ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় ১৬ এপ্রিল (সোমবার) সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গালফ শিল্ড-১’ শীর্ষক এই কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী।  

উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি রক্ষায় বন্ধু দেশগুলোর প্রতিরক্ষা সমন্বয় ও সহযোগিতায় মাসব্যাপী এ সামরিক মহড়ার আয়োজন করে সৌদি আরব। গত ১৮ মার্চ এই মহড়া শুরু হয়। এ কুচকাওয়াজে বাংলাদেশসহ ২৪টি দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা অংশ নিচ্ছেন। 

এই সামরিক মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল সুবাইয়ে বলেন, ২৪টি দেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর অংশগ্রহণে সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় এই মহড়ার আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, স্বাগতিক সৌদি আরব, বাংলাদেশ, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্দান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমরো আইল্যান্ড, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক ও বুরকিনা ফাসো।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল এতে অংশ নিয়েছে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়, ভ্রাতৃপ্রতিম দেশগুলোর বেশ কয়েকজন নেতাকে নিয়ে বাদশাহ সালমান মাসব্যাপী অনুষ্ঠিত এই সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।

এদিকে সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে দাম্মাম ত্যাগ করার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত