'বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন'

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ০০:০৯

জাগরণীয়া ডেস্ক

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুৎ উৎপাদনে যে পরিমাণ খরচ হয় তার থেকে অনেক কম খরচে আমরা বিদ্যুৎ দিচ্ছি। আমরা যেন বিদ্যুতের অপচয় না করি। এক্ষেত্রে সবাইকে তিনি ঘর থেকে বের হওয়ার সময় নিজ হাতে বিদ্যুতের সুইচ অফ করার পরামর্শ দিয়েছেন।

১২ এপ্রিল (বৃহস্পতিবার) গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, আমি নিজ হাতেই কিন্তু বিদ্যুতের সুইচগুলো অফ করি, তাতে আমার কোনো সম্মান যায় না। নিজের কাজ নিজে করতে কোনো লজ্জা নেই। কিন্তু এতে সুবিধা যেটা পাবেন বিদ্যুৎ ব্যবহারে যদি সাশ্রয়ী হন, তা হলে বিদ্যুৎ বিলটা কম আসবে। স্কুল-কলেজ, অফিস-আদালতে বা আপনারা যারা সরকারি কর্মচারী আছেন, তারা নিজ হাতে সুইচটা অফ করলে আপনাদের কোনো ক্ষতি হবে না; বরং দেশের সম্পদটা আপনি রক্ষা করতে পারলেন।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভেড়ামারা ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র এবং ১৫ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির উদ্বোধনকালে এসব কথা বলেন।

উপজেলাগুলো হচ্ছে- ধামরাই, নিকলী, রাউজান, পীরগঞ্জ, খোকসা, দেবহাটা, রূপসা, ফুলতলা, দীঘলিয়া, বিয়ানীবাজার, দক্ষিণ সুরমা, বাঘাতিপাড়া, বেড়া, হবিগঞ্জ সদর এবং চুয়াডাঙ্গা সদর।

প্রধানমন্ত্রী পরে বিদ্যুতায়িত ১২টি স্থানের জনগণের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করেন। এ ছাড়া শেখ হাসিনা অনুষ্ঠান থেকে উদ্ভাবনীমূলক অনলাইন ট্রেনিং প্লাটফর্ম ‘কুশলী’র উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই দেশের মানুষ এই বিদ্যুৎ যথাযথভাবে ব্যবহার করবেন। বিদ্যুৎ উৎপাদন করতে কিন্তু অনেক টাকা খরচ হয় এবং যে পরিমাণ টাকা খরচ হয়, সেই টাকা কিন্তু বিদ্যুতের দাম আমরা গ্রহণ করি না- এখানে আমরা ভর্তুকি দিই। সেক্ষেত্রে আমি প্রত্যেককেই বলব, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত