রেলওয়েতে যুক্ত হচ্ছে আরও ৭শ’ যাত্রী কোচ

প্রকাশ : ৩১ মার্চ ২০১৮, ২৩:৪৭

জাগরণীয়া ডেস্ক

সেবার মান বাড়িয়ে রাজস্ব বাড়াতে বড় পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এজন্য ৭শ’ যাত্রী কোচ, ৪০টি ব্রড ও ১৫০টি মিটার গেজ ইঞ্জিন এবং ১ হাজার ৭৫টি ওয়াগন আমদানি করবে রেল মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, রেলওয়ের সেবা উন্নয়ন প্রকল্পের অধীনে ৪৬টি ব্রড এবং মিটার গেজ রেল ইঞ্জিন, ৬৬৮ যাত্রীবাহী কোচ এবং ব্রডগেজ ও মিটার গেজ লাইনের জন্য ৪৬৬ ওয়াগন ক্রয় ও পুনর্বাসন করা হবে। ৭শ যাত্রী কোচের মধ্যে মিটার গেজ লাইনের জন্য ৬শ’ কোচ দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিল (ইডিসিএফ), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর অর্থায়নে এবং সাপ্লাইর্য়াস ক্রেডিটে আনা হবে। বাকি একশ ব্রডগেজ কোচ পদ্মা সেতু রেলওয়ে কানেক্টিভিটি প্রকল্পের অধীনে আনা হবে।

রেলওয়ের নেটওয়ার্ক বাড়াতে ইতোমধ্যেই ১ হাজার ৯১ কিলোমিটার পুরাতন লাইন পুনর্বাসন এবং ২৮৪ কিলোমিটার নতুন লাইন স্থাপন করেছে। রাজধানী এবং বন্দর নগরীর মধ্যে যাত্রী ও পণ্য পরিবহন দ্রুত এবং নিরাপদ করতে ২৪৯ কিলোমিটার রেলপথ সিঙ্গেল গেজ থেকে ডুয়েল গেজে রূপান্তর করা হয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে রেলমন্ত্রী জাতীয় সংসদকে জানান, কুমিল্লা লাকসাম হয়ে ঢাকা চট্টগ্রাম রুটে দ্রুত গতির ট্রেন চলাচলের একটি মূল্যায়ন প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে। প্রস্তাবিত রেলপথটি দাউদকান্দি হয়ে কুমিল্লা গেলে ঢাকা চট্টগ্রামের মধ্যে বর্তমান দূরত্ব ৩২১ কিলোমিটার থেকে ৯০ কিলোমিটার কমে যাবে।

রেলওয়ে কর্তৃপক্ষ গত বছরে ঢাকা-চট্রগাম রুটে ডাবল ট্রাক স্ট্যান্ডার্ড গেজ লাইন নির্মাণে চীনা রেরওয়ে ইঞ্জিনিয়ারিং এর সঙ্গে একটি সমঝোতা স্মারক সাক্ষর করে। এতে প্রকল্প ব্যয় ধারা হয়েছে ৩০ হাজার ৯৫৫ কোটি টাকা।’

রেলওয়ে ২০১৯ সালের মধ্যে চীন থেকে পাওয়া ২৪ হাজার ৭৬৪ কোটি টাকার প্রকল্প সহায়তায় একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করবে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত