কৃষি-কৃষক, ক্ষেতমজুরের স্বার্থরক্ষায় হাওরে নৌ-অভিযান

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ১১:৩৬

জাগরণীয়া ডেস্ক

হাওরে কৃষি-কৃষক, ক্ষেতমজুরের স্বার্থরক্ষার দাবিতে বাংলাদেশ কৃষক সমিতি এবং বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির যৌথউদ্যোগে নৌ-অভিযান কর্মসূচি শুরু হয়েছে।

২৭ মার্চ (মঙ্গলবার) সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার সাচনা বাজার থেকে এই নৌ-অভিযান শুরু হয়।

সাচনা বাজারে পথসভায় কৃষক সমিতির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দনের বক্তব্যের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নৌ-অভিযানটি শুরু হয়। এরপর সোলকপুর বাজারে হাটসভা অনুষ্ঠিত হয়। হাটসভায় বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, কৃষক সমিতির কেন্দ্রীয় নির্বাহী সদস্য লাকী আক্তার এবং ক্ষেতমজুর নেতা মো. মঙ্গল মিয়া।

এরপর মান্নানঘাট, গড়গরিয়া, গাসলাপুর, লেপিমিয়া এবং খালিয়াজুড়িতে হাটসভা অনুষ্ঠিত হয়। এ নৌ-অভিযানে আরো উপস্থিত আছেন বাংলাদেশ কৃষক সমিতির সহ-সভাপতি নিমাই গাঙ্গুলী, সহ-সাধারণ সম্পাদক সুকান্ত সফি চৌধুরী কমল, সহ-সাধারণ সম্পাদক আবিদ হোসেন। আরও আছেন ক্ষেতমজুর সমিতির সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার, নলীনি ক্লান্ত সরকার।

বক্তারা বলেন, ৪ দফা দাবিতে নৌ-অভিযান চলছে। হাওরে নদী ও খাল-খনন, সঠিক মানে ফসল রক্ষা বাঁধ নির্মাণ, ক্ষতিগ্রস্ত কৃষক, জিরাতি কৃষক ও বর্গাচাষীদের ঋণ মওকুফ করা, হাওর বিপর্যয়ে গাফিলতির জন্য দায়ীদের শাস্তি দেওয়া এবং ইজারা বাতিল করে অবাধে সকলের জন্য মাছ ধরার অধিকারের দাবিতে এ নৌ-অভিযান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত