নির্মাতা গাজী রাকায়েতের বিরুদ্ধে যৌন হয়রানির মামলা

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ২০:১৬

জাগরণীয়া ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তরুণীকে অশ্লীল প্রস্তাব ও যৌন হয়রানির অভিযোগে মামলা হয়েছে অভিনেতা ও নির্মাতা গাজী রাকায়েতের নামে। ২২ মার্চ (বৃহস্পতিবার) রাজধানীর শ্যামপুর থানায় মামলাটি দায়ের হয়। মামলা নং ২৬।

মামলার বিবরণ থেকে জানা যায়, গত ২৭ ফেব্রুয়ারি রাতে গাজী রাকায়াতের ফেসবুক আইডি থেকে মামলার বাদিকে বিভিন্ন অশ্লীল, অনৈতিক এবং ধর্মীয় অনুভূতি পরিপন্থী ইঙ্গিতপূর্ণ প্রস্তাব দেওয়া হয়।

এর আগে, ভিকটিম তরুণী গাজী রাকায়েত এর অনৈতিক যৌন প্রস্তাব নিয়ে ফেসবুকের একটি ক্লোজ গ্রুপে পোস্ট দেন। সেখান থেকে অনুমতি নিয়ে ভিকটিমের বান্ধবী অপরাজিতা সঙ্গীতা নামের আরেক তরুণী নিজের ফেসবুক ওয়ালে কথোপকথনের স্ক্রিনশট পোস্ট করেন। এতে ক্ষিপ্ত হয়ে গাজী রাকায়েত প্রতিবাদকারী তরুণীর বিরুদ্ধে ৫৭ ধারায় মামলাও করেন।

বিষয়টি অনলাইন যোগাযোগ মাধ্যমে চলে এলে গাজী রাকায়েত তার আইডি হ্যাক হয়েছে বলে জানান। তিনি পরবর্তীতে জানান, তার ফেসবুকের পাসওয়ার্ড ৫/৬ জন ছাত্রের কাছে ছিলো। এমনকি বাড়ির কাজের লোকও তার ফেসবুক আইডি ব্যবহার করেন জানিয়ে বলেন, এই অশ্লীল মেসেজের ঘটনা তাদের মধ্যে কেউ ঘটিয়েছে।

তবে এবার নিজেই মামলার জালে জড়িয়েছেন গাজী রাকায়েত। অশ্লীল, অনৈতিক এবং ধর্মীয় অনুভূতির পরিপন্থী প্রস্তাব দেওয়ার অভিযোগে গাজী রাকায়েতের বিরুদ্ধে শ্যামপুর থানায় মামলা করেছেন সেই ভুক্তভোগী তরুণী।

শ্যামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জানান, গাজী রাকায়েত নামের ফেসবুক আইডির বিরুদ্ধে মামলা হয়েছে। ইতোমধ্যে মামলাটির তদন্ত শুরু হয়েছে। দু’একদিনের মধ্যে মামলাটি সাইবার ক্রাইম ইউনিটের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে অপরাজিতা সঙ্গীতার বিরুদ্ধে ৫৭ ধারায় মামলার বিরুদ্ধে অনলাইন ও অফলাইনে প্রতিবাদ জারি রেখেছেন এক্টিভিস্টরা। গত ২১ মার্চ (বুধবার) ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এবং ‘#সংহতিসংগীতা’ এই ব্যানারে শত শত এক্টিভিস্টরা শাহবাগে প্রতিবাদ সমাবেশে উপস্থিত হয়। সেখানে মামলা প্রত্যাহারে রাকায়েতকে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দেয় প্রতিবাদকারীরা।

প্রতিবাদ সমাবেশে বক্তারা অভিযোগ করেন, গাজী রাকায়েত এক নারীকে ফেসবুক মেসেঞ্জারে আপত্তিকর মেসেজ দেন। কিন্তু তা প্রকাশ হওয়ার পর এর জন্য দুঃখ প্রকাশ না করে উল্টো যিনি প্রকাশ করেছেন তার বিরুদ্ধে তিনি ৫৭ ধারায় মামলা করেন তিনি। এর মধ্য দিয়ে রাকায়েত আরও একটি অপরাধ করেছেন।

সেদিনের প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, কলামিস্ট সাদিয়া নাসরিন, মানবাধিকার কর্মী জাকিয়া শিশির, উদীচীর কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও গণজাগরণ আন্দোলনের নেত্রী লাকী আক্তার, বিবার্তা২৪ডটনেট এর সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. সামিনা লুৎফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ফাহমিদুল হক, ব্লগার ও একটিভিস্ট আরিফ জেবতিক, সাংবাদিক ও টিভি উপস্থাপক অঞ্জন রায়, এডভোকেট হাসনাত কাইউম, প্রকাশক রবিন আহসান, যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম, যুবনেতা হাফিজ আদনান রিয়াদ, গণজাগরণ মঞ্চের সংগঠক আইনজীবী জীবন জয়ন্ত, সাংবাদিক ইশরাত জাহান উর্মি, তরুণ নির্মাতা শাহাদাত রাসেল, গণজাগরণ মঞ্চের সংগঠক কামাল পাশা, সাবেক ছাত্রনেতা ও গণজাগরণ মঞ্চের সংগঠক আকরামুল হক প্রমুখ।

সেদিনের সমাবেশ থেকে কয়েকটি কর্মসূচি ঘোষণা করা হয়, এর মধ্যে রয়েছে #সংহতিসঙ্গীতা হ্যাশট্যাগে শত অ্যাক্টিভিস্টের আইডি থেকে আলোচিত সেই স্ক্রিনশটগুলো প্রচার করে একসঙ্গে গাজী রাকায়েতের দায়েরকৃত মামলার আসামী হওয়া, গাজী রাকায়েতের স্পনসর প্রতিষ্ঠানগুলোর নাম উল্লেখ করে তালিকা প্রকাশ ও সেগুলো বর্জন এবং ৩১ মার্চ (শনিবার) বিকালে শাহবাগে বৃহত্তর প্রতিবাদ সমাবেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত