বসানো হলো পদ্মা সেতুর তৃতীয় স্প্যান

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ১৫:৩২

জাগরণীয়া ডেস্ক

শরীয়তপুরের জাজিরা পয়েন্টে পদ্মাসেতুর তৃতীয় স্প্যান ৭ বি (সুপার স্ট্রাকচার) স্থাপন সম্পন্ন হয়েছে। ১১ মার্চ (রবিবার) সকাল ৯টার দিকে স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর পিলারে স্থাপন করা হয়। তৃতীয় স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুটি ৪শ’ ৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর ১১ মার্চ (রবিবার) শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যানটি বসানো হলো। এদিকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের যাত্রীদের ও পদ্মার পাড়ের মানুষ স্প্যান বসানোর দৃশ্য দেখে আনন্দিত। দ্বিতীয় স্প্যানটি বসাতে প্রকৌশলীদের সময় বেশি লাগলেও তৃতীয় স্প্যানটি খুব অল্প সময়ের মধ্যে পিলারের ওপর বসাতে সক্ষম হোন সংশ্লিষ্টরা।

১১ মার্চ (রবিবার) সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষঙ্গিক কাজ। সকাল ৯টার দিকে পিলারের ওপর স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হয় প্রায় অর্ধ কিলোমিটারের সেতু। এর আগে ১০ মার্চ (শনিবার) বিকেলে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান নিয়ে ভাসমান ‘তিয়ান ই’ ক্রেনটি ৩৯ ও ৪০ নম্বর পিলারের কাছে পৌঁছায়। এই ক্রেনের ধারণ ক্ষমতা তিন হাজার ৬০০ টন।

উল্লেখ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের উপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এই সেতুর কাঠামো এবং সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত