রোহিঙ্গা নিধনের আলামত লুকাতে রাখাইনে বুলডোজার

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের রাখাইনে নিদারুণ নির্যাতনের শিকার রোহিঙ্গাদের উপর যে বর্বরতা চালানো হয়েছিল তা লুকোতে এবার বুলডোজার চালাচ্ছে মিয়ানমার সরকার।

গত ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) মানবাধিকার সংস্থাগুলোর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো স্যাটেলাইটের মাধ্যমে তোলা এ সংক্রান্ত ছবি প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এপি’র কলোরাডোভিত্তিক ‘ডিজিটালগ্লোব’ জানিয়েছে, রোহিঙ্গা নিধনের শেষ চিহ্নটুকু মাটির সাথে মিশিয়ে দিতে জনমানবহীন বিস্তৃত এলাকা বুলডোজার দিয়ে মাটিতে মিশিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

‘একটি বিধ্বস্ত অঞ্চলের পুনর্নির্মাণ’ কাজের অংশ হিসেবে এ কর্মকাণ্ড-মিয়ানমার সরকার এমন দাবি করলেও মানবাধিকার সংস্থাগুলো বলছে, মূলত রোহিঙ্গা নিধনের আলামত নষ্ট করতেই বুলডোজার চালিয়েছে মিয়ানমার সরকার।

মিয়ানমার সরকারের সহিংসতার শিকার ঘরবাড়ি হারানো রোহিঙ্গা নারী জুবাইরা নিজ এলাকার চিত্র প্রসঙ্গে টেলিফোনে এপিকে জানান, সেনাবাহিনীর আক্রমনে ধ্বংস হয়েছে ঘরবাড়ি। কিছু পুরনো স্থাপনা দাঁড়িয়েছিল বুলডোজারের আঘাতে তাও মাটির সাথে মিশে গেছে। কিছুই আর অবশিষ্ট নাই, আমার ঘরবাড়ি যে ছিল তাও বুঝতে কষ্ট হচ্ছে। আমার আর কোন সুখস্মৃতি নেই, সব হারিয়েছে।

গত ৯ ফেব্রুয়ারি টুইটারে মিয়ানমারে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান স্মিটের পোস্ট করা এক ছবিতে রাখাইন রাজ্যের বিস্তৃত এলাকা মাটিতে মিশিয়ে দেয়ার দৃশ্য প্রথমবারের মত বিশ্ববাসীর সামনে উঠে আসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত