চট্টগ্রামে ভাসমান ৩০ নারীকে পুনর্বাসন

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৪২

জাগরণীয়া ডেস্ক

কেউ ভিক্ষুক, কেউবা ভবঘুরে আবার কেউবা ভাসমান যৌনকর্মী- এমনই ৩০ জন নারীকে নতুনভাবে জীবন শুরু করার জন্য পুনর্বাসনের উদ্যোগ নেয়া হয়েছে চট্টগ্রামের আন্দরকিল্লা ওয়ার্ডে। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর ও নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক জহরলাল হাজারী ও সাজেদা ফাউন্ডেশন যৌথভাবে এ কাজের উদ্যোগ নিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) আন্দরকিল্লা ওয়ার্ড কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে স্বল্পপুজি দিয়ে ব্যবসা শুরু করার জন্য ভাসমান ৩০ জন নারীর প্রত্যেককে ছয় হাজার টাকা মূলধন দেয়া হয়েছে। সেই সাথে শহরের এনায়েতবাজারের শেল্টার হোমে তাদের থাকার জায়গা করে দেয়া হয়েছে। যেসব নারীদের সাথে শিশুসন্তান রয়েছে তাদের পরিচর্যার জন্যও আলাদা ব্যবস্থা করা হয়েছে।

এ প্রসঙ্গে আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, আমি চাই আন্দরকিল্লা ওয়ার্ডে কোনো ভাসমান মানুষ থাকবেন না। এসব নারী পুনর্বাসিত হলে তাদের নিজের জীবন যেমন বদলাবে, সেই সাথে সমাজের আইন শৃংখলারও উন্নতি হবে।

আরো ২০ জনকে পুনর্বাসনের আশাবাদ ব্যক্ত করে কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, আমি কাউকে জোর করবো না তবে সবাইকে সুন্দর জীবন গড়ার জন্য উদ্বুদ্ধ করবো।

এ সময় ওয়ার্ডসচিব মনজুর আহমদ, রানা ভূঁইয়া, বলরাম চক্রবর্তী, রমজান আলী মামুন, মুক্তিযোদ্ধা কুমকুম রাহা,সাজেদা ফাউন্ডেশনের কর্মকর্তা জুলি বড়ুয়া, সৈয়দ আহসানুল কবির, শর্মিষ্ঠা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত