গুলশান হামলাকারীদের লাশের নমুনা এফবিআইকে হস্তান্তর

প্রকাশ : ২২ জুলাই ২০১৬, ১৩:৩৪

জাগরণীয়া ডেস্ক

গুলশানের হলি আর্টিসান বেকারিতে হামলার পর অভিযানে নিহতদের মৃতদেহ থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা (এফবিআইর) কাছে হস্তান্তর করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মো. মাসুদুর রহমান জানান, "শুক্রবার ভোরে কাউন্টার টেরোরিজম ইউনিটের তদন্ত কর্মকর্তা এফবিআই প্রতিনিধির কাছে ছয় জনের নমুনা হস্তান্তর করেন। গুলশান হামলায় জড়িত পাঁচ জঙ্গি ও এক সন্দেহভাজনের নমুনার চুল ও রক্ত পরীক্ষার জন্য এফবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছে”।

এর আগে গত বুধবার ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক সোহেল মাহমুদ ওই ছয়জনের প্রত্যেকের দেহ থেকে দ্বিতীয় দফায় বিশ মিলিলিটার করে রক্ত ও ত্রিশটি করে চুল সংগ্রহের কথা জানিয়েছিলেন। 

দ্বিতীয় দফায় নমুনা সংগ্রহের কারণ জানতে চাইলে তিনি বলেছিলেন, “ময়নাতদন্ত করার সময় আমরা নিহতদের দেহ থেকে পাঁচ মিলিলিটার রক্ত, উরুর মাংস ও দাঁত রেখেছিলাম। কিন্তু কাউন্টার টেরোরিজম ইউনিট আরও কিছু নমুনা চেয়েছে।”

আইএস জঙ্গিদের মত গুলশানের হামলাকারীরাও ক্যাপ্টাগন নামের মাদকে আসক্ত ছিলেন কি না, সে পরীক্ষাও করা হবে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক সোহেল মাহমুদ।

উল্লেখ্য, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিসান বেকারি নামের ওই ক্যাফেতে সন্ত্রাসী হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে হামলাকারীরা। তাদের ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। 
প্রায় ১২ ঘণ্টা পর অভিযান চালিয়ে ওই ক্যাফের নিয়ন্ত্রণ নেয় সশস্ত্র বাহিনী। সে সময় নিহত ছয়জনের মধ্যে পাঁচজনকে জেএমবি সদস্য হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

ওই ছয়জনের মধ্যে সাইফুল চৌকিদার নামে একজন ছিলেন ওই বেকারির শেফ। তবে তিনিও ‘হামলাকারীদের সঙ্গে থেকে তাদের সহায়তা করেন’ বলে পুলিশের ধারণা।

গুলশান হামলার ঘটনায় পুলিশ যে মামলা করেছে, তার আসামির তালিকায় ওই ছয়জনেরই নাম উল্লেখ করা হয়েছে। হামলাকারী ও সহযোগীতারকারী হিসেবে চিহ্নিত ছয়জনের লাশ এখনো ঢাকা সিএমএইচের মরচুয়ারিতে রাখা হয়েছে।

হামলার পর মধ্যপ্রাচ্যের জঙ্গিদল আইএস গুলশান হামলার দায় স্বীকার করেছে বলে খবর এলেও বাংলাদেশ সরকার বলে আসছে হামলাকারীরা দেশীয় জঙ্গি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত