‘নারীর অগ্রযাত্রায় বাধার দেয়াল তুলবেন না’

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৮, ১৫:০৫

জাগরণীয়া ডেস্ক

‘নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নে বাধার দেয়াল তুলবেন না। নারী-পুরুষের সম্মিলিত প্রয়াসেই একটি দেশ এগিয়ে যায়। নারীর পথের প্রতিবন্ধকতা দূর করতে হবে। তাহলে যে নারী মুক্তিযুদ্ধ স্বাধীনতা আন্দোলনে অবদান রেখেছে সে নারী দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অবদান রাখবে’ -বললেন সাবেক পরারাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. দীপু মনি।

২ জানুয়ারি (মঙ্গলবার) জাতীয় প্রেসক্লাবে মিলনায়তনে ঢাকা জেলা আওয়ামী লীগ আয়োজিত ‘মুক্তিযুদ্ধে নারীর অবদান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নারীর অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধে নারীদের ভূমিকাকে সবসময়ই উপেক্ষা করা হয়েছে। ইতিহাস রচনা করা হয়েছে অথচ মুক্তিযুদ্ধে নারীর সাহসী ভূমিকাকে প্রধান্য দেওয়া হয়নি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে মুক্তি নারীর অবদান মুছে ফেলার চেষ্টা করা হয়। বর্তমান সরকার ক্ষমতা এসে নারী মুক্তিযোদ্ধাদের সব সুযোগ সুবিধা ও প্রাপ্য সম্মান দিয়েছে।

স্বাধীনতাবিরোধী শক্তি ইসলামের কথা বলে নারীদের গৃহবন্দী করার চেষ্টা করছে বলে উল্লেখ করে তিনি বলেন, জামায়াত ও অনেক ইসলামী দল নারীকে ভোগের বস্তু মনে করেন। নারীর অগ্রযাত্রায় বাধা হয়ে দাঁড়ায়। 

তাই আগামী নির্বাচনে নৌকার পাশে থেকে শেখ হাসিনার হাত শক্তিশালী করার মাধ্যমে দেশের গণতন্ত্র এবং নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

সংগঠনের সভাপতি বেনজীর আহমদ, ব্যারিস্টার তুরিন আফরোজ, জাতীয় মহিলা সংস্থার সভাপতি মমতাজ বেগম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা জেলা আওয়ামী লীগের নারী সম্পাদক হালিমা আক্তার লাবণ্য। 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত