৯৯৯-এ কল করে বাল্যবিবাহ বন্ধ, ধর্ষক গ্রেপ্তার

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ২১:৩৮

জাগরণীয়া ডেস্ক

সরকারের টোল ফ্রি ‘৯৯৯’ নম্বরে কল করে এরই মধ্যে বন্ধ করা সম্ভব হয়েছে একটি বাল্যবিবাহ। অন্য আরেক ঘটনায় গ্রেপ্তার হয়েছে এক ধর্ষক। চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও গাজীপুরের জয়দেবপুরে পৃথক এই দুটি ঘটনায় ৯৯৯ এর সেবা পেয়েছে আক্রান্তরা। 

এ বিষয়ে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূঞা ‘৯৯৯' এর একটি ফোন কল, অতঃপর বাল্যবিয়ে প্রতিরোধ’ শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাসে কিভাবে বাল্যবিবাহটি বন্ধ হল সেই ঘটনার বিস্তারিত জানান।

স্ট্যাটাস থেকে জানা যায়, চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার হোসনাবাদ ইউনিয়নের দক্ষিণ নিশ্চিন্তপুর গ্রামের ১৩ বছরের এক কিশোরীর বিয়ের অনুষ্ঠানে '৯৯৯' এ কল পেয়ে পুলিশ হাজির হয় এবং বিয়ে বন্ধ করে। ঘটনাটির বিবরণের পাশাপাশি তিনি সকলকে আইন শৃংখলা রক্ষায় জরুরি সেবা প্রদানের জন্য পুলিশকে সহযোগিতা করার আহবান জানান।

এদিকে, শারীরিক ও বাক প্রতিবন্ধী এক তরুণীকে (৩০) ধর্ষণের ঘটনা জানিয়ে '৯৯৯' এ কল করে নাম প্রকাশ অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা। ঘটনাটি ঘটে গাজীপুর সিটি করপোরেশন এলাকায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঐ তরুণীকে উদ্ধার করে  গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে ডাক্তারি পরীক্ষার জন্য পাঠায় এবং আসামিকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

এ প্রসঙ্গে গাজীপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. সাখাওয়াত হোসেন জানান, তরুণীর বাড়িতে বিয়ের অনুষ্ঠান চলার সময় ধর্ষক মো. আলাউদ্দিন (৪০) ঐ তরুণীকে ধর্ষণ করে। ধর্ষক আলাউদ্দীন ভোলার তজুমদ্দিন থানার লামসি শ্যামপুর গ্রামের আলী হোসেনের ছেলে। পারিবারিকভাবে বিষয়টি গোপন করার চেষ্টা করা হলেও '৯৯৯' কল করে স্থানীয় কেউ একজন বিষয়টি পুলিশে অবহিত করে। এ ঘটনায় আলাউদ্দিনকে আসামি করে জয়দেবপুর থানায় একটি মামলা দায়ের করেছেন ধর্ষণের শিকার তরুণীর মা।

উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর (মঙ্গলবার) রাজধানীর আবদুল গণি রোডের পুলিশ কন্ট্রোল রুমে এ সার্ভিস উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানা খান কামাল, তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, পুলিশের মহাপরিদর্শক একেএম শহিদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, ‘৯৯৯’ নম্বরে ডায়াল করলেই মিলবে তিনটা সেবা। পুলিশের সাহায্যের পাশাপাশি ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সার্ভিস দেওয়া হবে। যে কোনও মোবাইল ও ল্যান্ডফোন থেকে সম্পূর্ণ টোল-ফ্রি কল করে বাংলাদেশের যে কোনও প্রান্ত থেকে এই সেবা নেওয়া যাবে। পর্যায়ক্রমে এ সেবার পরিধি আরও বাড়ানো হবে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত