৮ লক্ষাধিক রোহিঙ্গা নিবন্ধিত, অনুপ্রবেশ অব্যাহত

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৪

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমার সেনাবাহিনী ও উগ্রপন্থী রাখাইনদের অগ্নিসংযোগ, ধর্ষণ, লুটপাট ও গুলির হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা আট লাখ ছাড়িয়েছে। ১০ ডিসেম্বর (রবিবার) পর্যন্ত আট লাখ ৪৭১ রোহিঙ্গা নাগরিকের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা হয়। পালিয়ে আসা এসব রোহিঙ্গাদের কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২ অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছে। 

মিয়ানমারের এই নাগরিকদের প্রত্যাবাসনের আওতায় নিয়ে আসতে রোহিঙ্গা নারী, পুরুষ, শিশুদের নিবন্ধন কার্যক্রম হাতে নেয় বাংলাদেশ সরকার। ১২টি অস্থায়ী আশ্রয়কেন্দ্রের মিয়ানমার নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় সাতটি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ বাস্তবায়নের কাজ করছে পাসপোর্ট অধিদপ্তর।

বাংলাদেশ পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের উপপরিচালক আবু নোমান মোহাম্মদ জাকের হোসেন জানান, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট অনুযায়ী ১০ ডিসেম্বর (রবিবার) পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকের সংখ্যা ছয় লাখ ৩৯ হাজার ৩২০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। ২৫ আগস্ট ২০১৭-এর আগে আগত মিয়ানমার নাগরিকের সংখ্যা দুই লাখ চার হাজার ৬০ জন। সব মিলিয়ে রবিবার পর্যন্ত আট লাখ ৪৭১ রোহিঙ্গা নাগরিককে নিবন্ধনের আওতায় আনা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত