‘প্রবাসীদের মানবিক দৃষ্টি দিয়ে আচরণ করবেন’

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৭, ২০:১১

জাগরণীয়া ডেস্ক

কূটনীতিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের প্রবাসী বাঙালি যারা আছেন, তারা যেন কোনোভাবে হয়রানির শিকার না হন। তাদের দিকে মানবিক দৃষ্টি দিয়ে আচার-আচরণ করবেন। তাদের একটা আস্থার জায়গায় এনে দেবেন।

২৬ নভেম্বর (রবিবার) প্রথমবারের মতো আয়োজিত দূত সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। রাজধানীর স্থানীয় একটি হোটেলে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রবাসীদের ব্যাপারে প্রধানমন্ত্রী আরও বলেন, অর্থনীতিতে তারা বিরাট অবদান রাখছেন। আমরা এতগুলো কূটনীতিক মিশন চালাচ্ছি, এর সিংহভাগ উপার্জন কিন্তু তারা করছেন।

স্বাধীনতাবিরোধী ও কয়েকটি এজেন্সির লোকজন বিদেশে, বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে উল্লেখ করে তা মোকাবিলায় তৎপর হওয়ারও পরামর্শ দেন তিনি। এ ছাড়া প্রবাসীদের ভালো-মন্দ খেয়াল রাখতেও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, তারা তো ক্ষমতায় ছিল ২১ বছর। অর্থ, সম্পদ অঢেল তাদের। তারা আমাদের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার বিভিন্ন দেশে চালাচ্ছে। সেই সঙ্গে কিছু কিছু সংস্থাও আছে। পরিকল্পিতভাবে অপপ্রচারগুলো চালানো হচ্ছে, সেদিকেও আমাদের দৃষ্টি দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, জনগণ যদি আবার ভোট দেয় আসব। আর যদি না দেয়, আসব না। কিন্তু এ উন্নয়নের ধারাটা যেন অব্যাহত থাকে।

বিদেশের বিভিন্ন দূতাবাস ও মিশনে যারা কাজ করেন, তাদের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে দূত সম্মেলন। যেখানে অংশ নিয়েছেন ৫৮টি দেশে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত