প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: প্রতিবেদন পিছিয়ে ১১ ডিসেম্বর

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৭, ০৮:৩৫

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ১১ ডিসেম্বর ধার্য করেছেন আদালত। ৩০ অক্টোবর (সোমবার) মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল।

এ দিন মামলার তদন্ত কর্মকর্তা ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মাহবুবুল আলম প্রতিবেদন দাখিল করতে পারেননি। এজন্য ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ ঠিক করেন। বিমানবন্দর থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মনিরুজ্জামান মণ্ডল এ তথ্য জানিয়েছেন।

মামলাটিতে বর্তমানে ১১ জন আসামি কারাগারে রয়েছেন। তারা হলেন বিমানের ইঞ্জিনিয়ার অফিসার নাজমুল হক, জুনিয়র টেকনিশিয়ান শাহ আলম, বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা সামিউল হক, লুৎফর রহমান, বিমল চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন, প্রকৌশল বিভাগের কর্মকর্তা মোহাম্মদ রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

২০১৬ সালের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশকাবাদে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রীসহ তার সফরসঙ্গীরা বুদাপেস্ট পৌঁছান। বিষয়টি খতিয়ে দেখতে গঠিত পৃথক তিনটি তদন্ত কমিটি বিমানের যান্ত্রিক ত্রুটিতে আসামিদের দায়িত্ব পালনে অবহেলা এবং ব্যর্থতা ছিল বলে জানায়। পরে গত ২০ ডিসেম্বর রাতে দ-বিধির ১০৯/১১৮/১২০(খ)/২৮৭ এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে বিমানবন্দর থানায় আসামিদের বিরুদ্ধে মামলা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত