আজিজা হত্যার নেপথ্যে চাচির প্রেম

প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৭, ২৩:৪৬

জাগরণীয়া ডেস্ক

চাচিকে প্রেমিকের সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় পুড়িয়ে হত্যা করা হয়েছে নরসিংদীর শিবপুরের খৈনকুট গ্রামের কিশোরী আজিজা বেগমকে। পরকীয়ার বিষয়টি জেনে যাওয়ায় তাকে হত্যার পরিকল্পনা করে চাচি বিউটি বেগম। এজন্য ১৪ বছর বয়সী আজিজার বিরুদ্ধে আনা হয় মোবাইল ফোন চুরির অভিযোগ। 

২৭ অক্টোবর (শুক্রবার) রাতে কে বা কারা আজিজাকে তুলে নিয়ে হাত-মুখ বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়। ২৮ অক্টোবর (শনিবার) ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সে মারা যায়। তাদের বাড়ি নরসিংদীর শিবপুর থানার খৈনকুটে।

আজিজাকে হত্যার অভিযোগে শনিবার (২৮ অক্টোবর) রাত সাড়ে ১১টার দিকে তার বাবা আবদুস সাত্তার চারজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও তিনজনকে আসামি করে শিবপুর থানায় মামলা করেন। পুলিশ রাতেই এজাহারভুক্ত আসামি তমুজাকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদ করে।

শিবপুর থানার ওসি মো. সৈয়দুজ্জামান ২৯ অক্টোবর (রবিবার) বলেন, মোবাইল ফোন চুরি নয়, চাচির অনৈতিক সম্পর্ক দেখে ফেলার কারণেই আজিজাকে পুড়িয়ে মারা হয়েছে বলে তদন্তে তথ্য আসছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। ঘটনার সঙ্গে আর কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

এজাহারে ঘটনার বর্ণনায় বলা হয়েছে, ১৯ অক্টোবর আজিজার চাচি বিউটির মোবাইল ফোন চুরি হয়। এ জন্য তিনি আজিজাকে দোষারোপ করেন। বিউটি ফোনটি ফেরত চান এবং হুমকি দেন, ফোন ফেরত না দিলে আগুনে পুড়িয়ে মারবেন। ২৭ অক্টোবর (শুক্রবার) রাত সাড়ে ৮টার দিকে মুরগির খামারের জন্য কেরোসিন তেল আনতে আজিজা খৈনকুট বাজারে যায় এবং মিজানের দোকান থেকে এক লিটার কেরোসিন তেল কিনে বাড়ির দিকে রওনা হয়। রাত সাড়ে ৯টার দিকে বাড়ি থেকে প্রায় ২০০ গজ পশ্চিমে রবিউল্লাহ ফরাজির বাগানে চিৎকার শুনে ও আগুন দেখে লোকজন গিয়ে পানি দিয়ে আজিজার শরীরের আগুন নেভায়। তারপর দ্রুত নরসিংদীর ১০০ শয্যার হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আজিজাকে ঢাকা মেডিকেলে নিয়ে যেতে বলেন।

এজাহারে বলা হয়, ঢাকায় নেওয়ার পথে অ্যাম্বুলেন্সে শুয়ে কাতরাতে কাতরাতে আজিজা বলেছে, কেরোসিন তেল নিয়ে বাড়ি আসার সময় বিউটি, রুবেল, তমুজা, সানোয়ারা এবং আরও তিনজন জোর করে রবিউল্লাহ ফরাজির বাগানের বেলগাছের সঙ্গে রশি দিয়ে বেঁধে, তার হাতে থাকা কেরোসিন তেল শরীরে ঢেলে আগুন লাগিয়ে দেয়। বেলগাছে বাঁধা রশি আগুনে পুড়ে গেলে সে চিৎকার করে ছুটতে ছুটতে ১০০ গজ এসে মাটিতে লুটিয়ে পড়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একটি সূত্র বলেছে, গ্রেপ্তার তমুজা বেগম প্রাথমিক জিজ্ঞাসাবাদে বলেছেন, চাচির অনৈতিক সম্পর্কের বিষয়টি দেখা ফেলায় আজিজাকে পুড়িয়ে হত্যার পরিকল্পনা করা হয়। আর ঘটনা ভিন্ন খাতে ঘোরাতে মোবাইল ফোন চুরির অপবাদ দেওয়া হয়।

খৈনকুট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন বলেন, এই বিদ্যালয়ে আজিজা এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত নিয়মিত পড়েছে। অসুস্থতার কারণে অভিভাবকেরা তাকে ছাড়িয়ে নিয়ে যান। আজিজা শান্ত স্বভাবের ছিল। তার সম্পর্কে কারও অভিযোগ ছিল না। এমন একটা মেয়েকে এভাবে আগুনে পুড়িয়ে মারা হলো, এটা মানা যায় না।

শিবপুর সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার রেজওয়ান আহমেদ বলেন, মামলাটি গুরুত্বের সঙ্গে নিয়ে বাকি আসামিদের গ্রেপ্তার ও ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটনে কাজ করছে পুলিশ। স্বল্প সময়ের মধ্যেই অন্য আসামিদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত