প্রেসক্লাবের সামনে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ

প্রকাশ : ০২ জুলাই ২০১৬, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর গুলশানসহ দেশব্যাপী জঙ্গি হামলা, খুন-ধর্ষণের প্রতিবাদে সমাবেশ করেছে ‘খুন-ধর্ষণ-জঙ্গিবাদ বিরোধী গণআন্দোলন’। শনিবার (০২ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হয়।

শুক্রবার (০১ জুলাই) ঝিনাইদহে পুরোহিত হত্যাকাণ্ড, ঝালকাঠিতে মোয়াজ্জিন হত্যাকাণ্ড, বান্দরবানে আদিবাসী হত্যাকাণ্ড এবং রাতে গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গি হামলা ও হত্যাকাণ্ডের প্রতিবাদ ও নিন্দা জানানো হয় সমাবেশে থেকে।

দেশব্যাপী এই নিরাপত্তহীন, অরাজক ও ভীতিকর পরিস্থিতির জন্য  সরকারকে দায়ী করে বক্তারা বলেন, ইতোপূর্বে যখনি এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে তখনি সরকার এর মূল উৎপাটন না করে, নির্লিপ্ত ছিলেন, অদূরদর্শী ও দায়সারা বক্তব্য দিয়েছেন সেইসাথে খেলেছেন ব্লেম গেম। যার ফলশ্রুতিতে আসল অপরাধীরা ধরা ছোঁয়ার বাইরেই রয়ে গেছে ও আরো অপরাধ সংগঠনে উৎসাহ পেয়েছে। 

দেশব্যাপী এ অরাজকতা রাষ্ট্রের গোয়েন্দা সংস্থাসমূহের ধারাবাহিক ব্যর্থতারই বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন বক্তারা। 

বক্তারা আরো বলেন, রাষ্ট্র এখন সাম্প্রদায়িকীকরণের দিকে হাঁটছে। যা স্বাধীনতার চেতনার পরিপন্থি। ঘোলা পানিতে মাছ শিকারের পাঁয়তারা করছে মার্কিন সাম্রাজ্যবাদ। জঙ্গি দমনের সহযোগিতার নামে বাংলাদেশে ঘাটি গাড়তে চায় মার্কিন সাম্রাজ্যবাদ। 

বক্তারা সরকারের নির্লিপ্ততার সমালোচনার পাশাপাশি মার্কিনীদের অতি উৎসাহের নিন্দা জানান। 

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়নমেন্টের সাধারণ সম্পাদক ডা. কাজী রকিবুল ইসলাম। সমাবেশটি পরিচালনা করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সহকারী সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ, সাবেক যুবনেতা আবদুল্লাহ আল ক্বাফী রতন, বাংলাদেশ কৃষক সমিতির সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নির্বাহী সদস্য মোতালেব হোসেন, বাংলাদেশ যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, ইঞ্জিনিয়ার এন্ড আর্কিটেক্টস ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলেপমেন্টের সাধারণ সম্পাদক প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার প্রমুখ। 

বিক্ষোভ সমাবেশে সারাদেশে সংগঠিত গুম, খুন, ধর্ষণ ও ধারাবাহিক জঙ্গি হামলা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি প্রদানের দাবি জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত