গুলশান হামলা: জঙ্গিদের তিন শর্ত

প্রকাশ : ০২ জুলাই ২০১৬, ০৪:৩৪

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর গুলশান ২ এর ৭৯ নং সড়কে হলি আর্টিসান রেস্তোঁরায় সন্ত্রাসী হামলার ঘটনায় জিম্মি সংকটের অবসান ঘটাতে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন সেনা কমান্ডো, নৌ কমান্ডো, র‌্যাব, পুলিশ ও বিডিআর সদস্যদের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী। তারা হ্যান্ড মাইকে বারবার জিম্মিদের ছেড়ে দিয়ে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানান। পুলিশ ও যৌথ বাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।

কিন্তু জবাবে জঙ্গিরা আত্মসমর্পণের তিনটি শর্ত দিয়েছে। প্রত্যক্ষদর্শী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানান, জঙ্গিরা রেস্তোঁরার ভেতর থেকে বার বার চিৎকার করে তাদের শর্তের কথা জানাচ্ছে। শর্ত তিনটি হচ্ছে,

১. একদিন আগে ডেমরা থেকে আটক জেএমবি নেতা খালেদ সাইফুল্লাহকে মুক্তি দিতে হবে।
২. তাদেরকে নিরাপদে বের হয়ে যেতে দিতে হবে।
৩. ইসলামকে প্রতিষ্ঠিত করার জন্য তাদের এই অভিযান- স্বীকৃতি দিতে হবে।

উল্লেখ্য, রাত পৌনে ৯টার দিকে ৮/৯ জন অস্ত্রধারী যুবক 'আল্লাহু আকবর' বলে স্লোগান দিতে দিতে হলি আর্টিসান নামক ঐ রেস্তোঁরায় আক্রমন চালায়। এসময় তারা ফাঁকা গুলি ছুঁড়ে সবাইকে জিম্মি করে নেয় ও বোমার বিস্ফোরণ ঘটায়। এই ঘটনায় নিহত হয়েছেন বনানী থানার ওসি সালাহ উদ্দিন ও ডিবির সহকারী কমিশনার রবিউল। পুলিশ সদস্য সহ বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

রেস্তোঁরার ভেতরে কর্মচারী ও কিছু বিদেশি নাগরিক সহ ৩০ জনেরও বেশি জিম্মি হয়ে আছেন। পুলিশ ভেতরে গুলি চালালে জিম্মিদের হত্যা করা হবে বলে হুমকিও দেয়া হয়েছে আক্রমনকারীদের পক্ষ থেকে। বর্তমানে গুলশান বনানী এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত