জ্যাজলের পর ক্যাফেপ্রেসেও জুতায় বাংলাদেশের পতাকা

প্রকাশ : ১৮ মার্চ ২০১৭, ২৩:২২

জাগরণীয়া ডেস্ক
ক্যাফেপ্রেসের সাইটে এখনও খণ্ড-বিখণ্ড মানচিত্রওয়ালাকিছু স্যাণ্ডেলের ছবি দেখা যাচ্ছে

জুতায়, স্যাণ্ডেলে, স্নিকারে বাংলাদেশের পতাকার আদলে ডিজাইন করে যুক্তরাষ্ট্রের ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান জ্যাজল। বাংলাদেশের মানুষের প্রতিবাদের মুখে ওয়েবসাইট থেকে পণ্য সরিয়ে নিয়েছে।

তবে ১৭ মার্চ (শুক্রবার) জ্যাজলের মূল ওয়েবসাইট থেকে পতাকার আদলের জুতা সরিয়ে ফেলা হলেও ক্যাফেপ্রেসের সাইটে এখনও খণ্ড-বিখণ্ড মানচিত্রওয়ালাকিছু স্যাণ্ডেলের ছবি শোভা পাচ্ছে। আর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়। তবে অনেকে সাবধান হতে বলছেন এখনই। জামা-ওড়না-শাড়িতে পতাকা আমাদের দেশেই আনা হচ্ছে, সেখানে অন্যরা যদি আরও ভয়ঙ্কর কিছু করে বসে, সেক্ষেত্রে প্রতিবাদ করে সবসময় খুব বেশি কিছু করা সম্ভব নাও হতে পারে।

অনলাইন কেনাকাটার ওয়েবসাইট জ্যাজলে সম্প্রতি লাল-সবুজ রঙের অনেক পণ্যের সঙ্গে জুতাও বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারী অনেকের নজরে আসে। তারা বলছেন, অন্য অনেক দেশের ক্ষেত্রেই পতাকার আদলে পোশাক, জুতা বানানোর প্রবণতা দেখা যায়। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস রক্তের বিনিময়ে অর্জন। আমরা আমাদের অর্জন জুতায় দেখতে অভ্যস্ত না।

তবে ১৭ মার্চ (শুক্রবার) রাতের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে  সমালোচনার ঝড় আরও বেড়ে যাওয়ার আগেই জ্যাজলের ওয়েবসাইটে জুতাগুলো দেখা যাচ্ছে না। তবে বাংলাদেশে পতাকার রঙে অন্য সামগ্রীগুলো রয়েছে।

জ্যাজলের নতুন পণ্যগুলোর মধ্যে দেখা যায়, ‘বাংলাদেশি ফ্ল্যাগ: শ্যামরক ফ্লিপ ফ্লপস’, ‘বাংলাদেশি ফ্ল্যাগ: লো টপ ও হাই টপ স্নিকারস’, ‘আই লাভ বাংলাদেশ উইথ ম্যাপ স্লিপ অন স্লিকারস’, ‘আই লাভ বাংলাদেশ উইথ ম্যাপ স্লিপ অন স্নিকারস ম্যাপ হাই টপ স্লিকারস’।

জ্যাজলের তথ্যমতে, বাংলাদেশি পতাকার রঙের জুতাগুলো তৈরি করেছে ডেল্টা কাস্টম, নকশা করেছে শাওলিনমড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত