‘প্রতি ৭ সেকেন্ডে ১টি বাল্যবিয়ে’

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৬, ১৯:৫৬

জাগরণীয়া ডেস্ক

সেভ দ্য চিলড্রেনের এক গবেষণায় উঠে এসেছে, বিশ্বে প্রতি ৭ সেকেন্ডে একটি করে বাল্যবিয়ে হচ্ছে। এর শিকার হচ্ছে ১৫ বছর বা তার কম বয়সী মেয়েরা।

সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী হেলে থর্নিং-সমিট জানান, সাধারণত বৈবাহিক জীবনের শুরুটা মানুষের সুখকর হয়। কিন্তু বাল্যবিয়ের শিকার মেয়েদের ভাগ্যে সেটা তেমন জোটে না। সৌভাগ্যে দেখা তারা কমই পায়। অনেকেই আবার চলার পথের শুরুতেই হোঁচট খায়। কারণ তারা আগে থেকেই বিভিন্ন মৌলিক অধিকার থেকে  বঞ্চিত।

অল্প বয়সে বিয়ে হওয়ার কারণে তারা সঠিক সময়ে স্কুলে যেতে পারে না। ফলে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হয়। পারিবারিক সহিংসতা, নির্যাতন, ধর্ষণের শিকারও  হয় তারা। ভালোমন্দ না বুঝার কারণে অনেকেই আবার অল্প বয়সেই অন্তঃসত্তা হয়ে পড়ে।  ফলে তাদের স্বাস্থ্যঝূঁকিতের পড়ার সম্ভাবনাও বেশি থাকে।

সংসদে নারীদের সংখ্যা, মাতৃ মৃত্যু, অল্প বয়সে অন্তঃসত্তা, বাল্যবিয়ে ও স্কুলে মেয়েদের উপস্থিতির হার কম- ইত্যাদির ওপর জরিপ চালিয়ে প্রতিবেদনে বিভিন্ন দেশের  র‍্যাঙ্কিং তুলে ধরা হয়।

সোমবার (১০ অক্টোবর) প্রকাশিত এই ‘গার্লস অপরচুনিটি ইনডেক্স’ অনুযায়ী, কন‌্যা শিশুদের জন‌্য বর্তমান বিশ্বে সবচেয়ে কঠিন দেশ নাইজার। আর মেয়েদের জন‌্য  সবচেয়ে বেশি সুযোগ তৈরি করতে পেরেছে সুইডেন। বাংলাদেশের অবস্থান ১১১ নম্বরে।

র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে খারাপ অবস্থা চাদ, নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, মালি ও সোমালিয়ার।

প্রতিবেদনে বলা হয়, নাইজারে বাল‌্যবিয়ের হার ৭৬ শতাংশ। আর প্রতি পাঁচজন কিশোরীর মধ‌্যে গড়ে একজন ওই বয়সেই মা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত