ধর্ম নয়, যৌনদাসীর লোভেই আইএসে যোগ

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৬, ২০:১২

জাগরণীয়া ডেস্ক

ধর্ম রক্ষার্থে জিহাদের কথা বলা হলেও বারবার নারীদেরকে অপহরণ করে যৌনদাসী বানানো, অনলাইনে যৌনদাসী বিক্রির বিজ্ঞাপন প্রকাশ ও প্রকাশ্যে নারীদের বিক্রি করার বাজার সাজাতে দেখেই বিশ্বব্যপী সবার ধারণা হয়ে গেছে ইসলামী জঙ্গি সংগঠন আইএস এর মূল লক্ষ ও আসল চরিত্র।

এবার আবারও প্রমাণ মিললো এই কথার। ‘ধর্মীয় জিহাদ নয়; যৌনদাসী পাওয়ার লোভেই ইসলামিক স্টেট বা আইএসে যোগ দিতে আগ্রহী হয়ে উঠেছিলো ভারতের আওরঙ্গবাদের পারভানি থেকে আটক হওয়া জঙ্গি নাসের।’ নাসেরকে জিজ্ঞাসাবাদ করে ভারতের একাধিক গোয়েন্দা সংস্থা এ কথা জানিয়েছে। 

আইএসের সাথে যোগাযোগ থাকার তথ্য পেয়ে তিন মাসের গোপন এক অভিযানে ৩১ বছর বয়সী নাসের ওরফে কাদির বিন আবু বকর ইয়াফাই ছৌশকেকে ১৪ জুলাই আটক করে আওরঙ্গবাদের সন্ত্রাস দমন স্কোয়াড। 

গোয়েন্দারা জানিয়েছেন, অনলাইনে যৌনদাসীদের খোঁজ করতে গিয়ে আইএসের এক ব্যক্তির সংস্পর্শে আসে নাসের। এরপর ভিন্ন নামে কিছু ভুয়া ই-মেল আইডি তৈরি করে ওই ব্যক্তির কাছ থেকে যৌনদাসীদের বিস্তারিত বর্ণনা চাইত সে। আর আইএস এর সেই ব্যক্তি নাসেরকে যৌনদাসী ভোগের অবারিত সুযোগের লোভ দেখিয়ে আইএস এ যোগ দিতে আগ্রহী করে তোলে। 

সন্ত্রাস দমন স্কোয়াড শাখার এক কর্মকর্তা জানিয়েছেন, ‘নাসেরের মতো যুবকদের ভাল-মন্দের উপর অনলাইনে নজর রাখে আইএসের গুপ্তচররা। কারও ধর্ম সংক্রান্ত বিষয়ে আগ্রহ থাকলে তাকে ধর্মীয়ভাবে পরকালের লোভ দেখিয়ে জঙ্গিগোষ্ঠীতে যোগ দেওয়ার জন্য উস্কানি দেয় তারা। আর যাদের নারী আসক্তি রয়েছে তাদেরকে নারী যৌনদাসীর লোভ দেখিয়ে আইএসএ যোগ দিতে উৎসাহিত করা হয়। আর এভাবেই বিস্তৃতি ঘটছে আইএসের।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত