সরকারি কর্মকর্তা/কর্মচারিদের জনস্বার্থে বদলিতে ভ্রমণ বিলের নমুনা

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৬, ১৫:৫৮

জাগরণীয়া ডেস্ক

মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা কর্মচারিদের সরকার মাঝে মাঝে জনস্বার্থে বদলি করে থাকেন। জনস্বার্থে বদলিকৃত একজন সরকারি কর্মচারি বিধিমোতাবেক ভ্রমণব্যায় বিল পেয়ে থাকেন। এই বিল একজন কর্মচারিকে বিল করে দাখিল করতে হয়। যথাযথ কর্তৃপক্ষ বিল পাশ করলে তবেই তিনি বিল পেয়ে থাকেন। কিভাবে এই বিল করতে হয় চলুন জেনে নিই -

প্রথমেই বলে নেওয়া ভালো সরকার কর্মকর্তা কর্মচারিদের বিভিন্ন শ্রেনিতে বিভাজন করেছেন এবং বিভিন্ন শ্রেনির জন্য ভ্রমণ ভাতা পাওয়ার কিছু নির্ধারিত হার আছে। যিনি যে শ্রেণির তিনি সেই হারে ভাতা প্রাপ্য হবেন। নিচের পরিপত্রটি হতে এই হারটি দেখে নিন। উল্লেখ্য যে নতুন পে স্কেল ঘোষণা হলেও ভ্রমণ ভাতা বা অন্যান্য ভাতা এখনও পূনঃনির্ধারন করা হয়নি, তাই পূর্বেরটাই এখনও বলবৎ আছে।

ধরে নেওয়া যাক, একজন ২য় শ্রেণির সরকারি কর্মকর্তকে জনস্বার্থে ক স্টেশন হতে খ স্টেশন বদলি করা হলো। উনার মূল বেতন ১১৯৮০ (পূর্বের পে স্কেল অনুযায়ী)। ক হতে খ স্টেশনের দুরত্ব ৩০০ কিমি। ক হতে খ স্থানে রেল যোগাযোগ বিদ্যমান এবং রেল ভাড়া ৩৫০ টাকা এবং মালামাল পরিবহন ব্যয় প্রতি কেজির জন্য ১.৯০ টাকা। তিনি তার সর্বোচ্চ পরিমান মালামাল সড়ক পথে পরিবহন করেন। তার সাথে তার এক স্ত্রী, তিন সন্তান ও বৃদ্ধ মা গমন করেন। তিনি তার বর্তমান কর্মস্থলের বাসা হতে ২০ কি:মি: সড়ক পথে স্টেশন পর্যন্ত এবং নতুন কর্মস্থলে ১৫ কি: মি: স্টেশন হতে নতুন বাসস্থানে সড়ক পথে ভ্রমণ করেন।

ভ্রমন ভাতার প্রজ্ঞাপন অনুযায়ী (নিচের প্রজ্ঞাপন দেখুন) উক্ত কর্মচারি খ শ্রেণি ভুক্ত। সুতরাং তিনি সর্বোচ্চ ১২০০ কেজি মালামালের জন্য এবং ১০০০ টাকা প্যাকিং চার্জ প্রাপ্য হবেন। সড়কপথে ভ্রমণের জন্য কিলোমিটার প্রতি ২.০০ টাকা হারে ভাতা প্রাপ্য হবেন।

হিসাব:

সড়ক পথে ভ্রমণের জন্য-
নিজের জন্য ২০x ২ = ৪০.০০
(যেহেতু তিনি বাসা হতে স্টেশন পর্যন্ত প্রথম ২০ কিমি সড়কপথে ভ্রমন করেন)
পরিবারের সদস্যদের জন্য  (সর্বোচ্চ ৩ জন) ২০x৩x২= ১২০.০০

রেল ভ্রমণের জন্য-
নিজের জন্য
(৩ গুন) ৩৫০x৩= ১০৫০.০০
পরিবারের সদস্যদের জন্য ৩৫০x৩=  ১০৫০.০০
(সবোচ্চ ৩ জন)

সড়ক পথে ভ্রমনের জন্য -

নিজের জন্য ১৫x ২ = ৩০.০০ (যেহেতু তিনি  স্টেশন হতে বাসা পর্যন্ত প্রথম ১৫ কিমি সড়কপথে ভ্রমন করেন)
পরিবারের সদস্যদের জন্য (সবোচ্চ ৩ জন)১৫x৩x২= ৯০.০০

মালামাল পরিবহনের জন্য  (রেল পরিবহন)-
১২০০ কেজি মালামাল ১২০০x১.৯০= ২২৮০.০০
মালামাল পরিবহনের জন্য (সড়ক পথে  পরিবহন) (১২০০/১০০)x২x৩৫= ৮৪০.০০
প্যাকিং  চার্জ ১০০০.০০

মোট -৬৫০০.০০  টাকা (ছয় হাজার পাঁচশত টাকা )ভাতা প্রাপ্য হবেন।

উল্লেখ্য যে জনস্বার্থে বদলী ছাড়া কোন কর্মকর্তা ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন না অর্থাৎ আবেদন বা প্রশাসনিক বদলি হলে ভ্রমণ ভাতা দাবী করা যায় না। এছাড়াও বদলিজনিত ভ্রমণ ভাতার জন্য বরাদ্দ থাকতে হবে। আর যেখানে রেল যোগাযোগ বিদ্যমান সেখানে সড়কপথে ভ্রমণ দেখিয়ে ভাতা দাবি করা যায় না। এখানে শুধু ভ্রমণ ব্যয়ের হিসাবটা দেখানো হলো, বিল করতে হবে নির্ধারিত ছকে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত