সলঙ্গা গণহত্যা দিবস আজ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ১১:৫৯

জাগরণীয়া ডেস্ক

২৫ এপ্রিল সলঙ্গা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে সিরাজগঞ্জের সলঙ্গা থানার চড়িয়া মধ্যপাড়া গ্রামে নির্মম গণহত্যা চালায় পাক হানাদার বাহিনী। সিরাজগঞ্জ জেলার সর্ববৃহৎ এ গণহত্যায় প্রায় দুইশ আত্মদানের মধ্য দিয়ে রচিত হয় এ অঞ্চলের শোকাবহ কালো দিবস।

জানা যায়, ১৯৭১ সালের ২০ এপ্রিল পাবনা জেলার কাশিনাথপুর ডাব বাগানে হানাদার পাকিস্তানি ও মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ হয়। এই যুদ্ধে নিহত হয় অর্ধশতাধিক পাক হানাদার। এ ঘটনার প্রতিশোধ নিতে হানাদার বাহিনী ২৫ এপ্রিল (রবিবার) সৈয়দপুর ক্যান্টনমেন্ট হতে পাবনার কাশিনাথপুরের উদ্দেশ্যে যাত্রা করে।

পথিমধ্যে বগুড়া-নগরবাড়ী মহাসড়কের হাটিকুমরুল গোলচত্বরের অনতি দূরে চড়িয়ায় রাস্তায় ব্যারিকেডের সম্মুখীন হয়ে যাত্রাবিরতি করে পাক হানাদারেরা।

এ সময় তারা সন্ধান পায় চড়িয়ার পূর্বদক্ষিণ পাশে অন্য একটি কাশিনাথপুর গ্রামের। এই গ্রামকেই পাবনা জেলার কাশিনাথপুর মনে করে খুঁজতে থাকে মুক্তিযোদ্ধাদের ঘাঁটি।

তাদের এ দেশীয় দোসর রাজাকার আলবদরদের সহযোগিতায় পাকবাহিনী সন্ধান লাভ করে চড়িয়া মধ্যপাড়ায় ডা. শাজাহান আলী, ইয়াকুব আলী ও মোহাম্মদ আলীসহ অন্যদের প্রচেষ্টায় গড়ে ওঠা মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ঘাঁটির। আর ওই ঘাঁটি তছনছ করে দিতে শুরু হয় পাকবাহিনীর নির্মম গণহত্যা।

ওইদিন বিকেলে পাকিস্থানি সেনারা চড়িয়া শিকারসহ আশ পাশের ৩/৪টি গ্রামের প্রায় দুই শতাধিক মুক্তিকামী  মানুষকে আটকের পর দু’লাইনে সারিবদ্ধ দাঁড় করিয়ে মেশিনগানের গুলিতে হত্যা করে। পরবর্তীতে এদের মধ্যে ৬৩ শহীদের পরিচয় পাওয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত