সম্মাননা পেলেন কনকচাঁপা

প্রকাশ : ২৮ মে ২০১৭, ০২:৩৫

জাগরণীয়া ডেস্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী সঙ্গীতশিল্পী কনকচাঁপাকে অনলাইন ইসকুল ‘আমাদের খেলাঘর ইসকুল’ ও প্রকৃতিপ্রেমী আরও তিনটি সংগঠন মিলে ‘জননী বঙ্গপ্রভা’ বিশেষ সম্মাননায় ভূষিত করেছে।

২৬ মে (শুক্রবার) বিকেলে রাজধানীর কাকরাইলের একটি মিলনায়তনে ‘জাতীয় ফুল শাপলা বাঁচাই, শাপলায় সাজাই’ কর্মসূচির ২০১৭ এর আলোচনা অনুষ্ঠানে কনকচাঁপার হাতে এ সম্মাননা তুলে দেয়া হয়। কর্মসূচির সভাপতি বৃক্ষপ্রেমী হাবিবুল ইসলাম শান্তসহ অন্যদের হাত থেকে এ সম্মাননা গ্রহণ করেন কনকচাঁপা।

পাঁচ বছর আগে কনকচাঁপার উদ্যোগে অনলাইন ইসকুল ‘আমাদের খেলাঘর ইসকুল’ প্রতিষ্ঠিত হয়। এতে এখন সদস্য হিসেবে আছেন ৩২ জন। কনকচাঁপার উৎসাহে তারা সমাজের মানুষের জন্য নানা ধরনের কাজ করে থাকেন। শুধু মানুষের জন্যই নয় প্রকৃতির ভারসাম্য রক্ষাতেও তারা কাজ করেন। ঠিক তেমনি একটি উদ্যোগ ‘জাতীয় ফুল শাপলায় বাঁচাই, শাপলায় সাজাই’। মিলনায়তনে আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সুরকার ও সঙ্গীত পরিচালক মইনুল ইসলাম খান। আলোচনা শেষে কনকচাঁপা প্রায় চারশ জন প্রকৃতিপ্রেমীকে সঙ্গে নিয়ে রমনা বটমূলে যান। সেখানে একটি শাপলার চারাকে পানিতে অবমুক্ত করেন। আর এরইমধ্যে দিয়ে শাপলা বাঁচাইয়ের কার্যক্রম শুরু হয়। প্রকৃতিপ্রেমীদের হাতে শাপলার চারা তুলে দেয়া হয়।

এমন একটি মহৎ উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত থাকা প্রসঙ্গে কনকচাঁপা বলেন, 'আমি সত্যিই ভাগ্যবান যে আমার চারপাশে প্রকৃতিপ্রেমী এমন কিছু মানুষ পেয়েছি যারা এই দেশের মানুষের জন্য, দেশের প্রকৃতির জন্য সবসময়ই ভেবে থাকেন। তাদের সঙ্গে আমার এই পথচলাতেই যেন আনন্দ। এই আনন্দ আর কোনকিছুতে পাওয়া সম্ভব না। তবে আমি সম্মাননা পেয়ে একটু বিব্রতই ছিলাম। কিন্তু সবার মধ্যে আমার প্রতি ভালোবাসা দেখে আমি মুগ্ধ হয়েছি। আমাদের খেলাঘর ইসকুলের সবাই আমাকে মা বলেই ডাকেন। তাদের মা হতে পেরেও আমি আনন্দিত। তাদের সুখে, দুঃখে নানাভাবে তাদের পাশে থাকতে পারি, এটা আমার অনেক ভালো লাগার।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত