রিভিউ

মিশন বসগিরি

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৩৩

বসগিরি সিনেমা দেখার জন্য গতকাল দুপুরে খুব উৎসাহ নিয়ে বলাকা হলের উদ্দেশ্যে রওনা দিলাম। প্রথমেই ধাক্কা, বলাকা তে বসগিরি নয় রক্ত চলছে। এরপরে জাজের একজনকে ফোন দিয়ে তথ্য নিয়ে বসুন্ধরা সিনেপ্লেক্স। নাহ, হল বন্ধ। অবশেষে কাকরাইল পাড়ায় ফোন করে নিশ্চিত খবরের ভিত্তিতে টিকাটুলি অভিসার সিনেমা হল! কোনমতে শো শুরুর ২ মিনিট আগে পৌঁছালাম। অভিসার সিনেমার বাহ্যিক সৌন্দর্য এবং ভিতরের পরিবেশ দেখে যারপরনাই খুশি। সম্ভবত ভিতরে এসি আছে। কিন্তু মনটা খারাপ হল ছবি শুরুর আগে জাতীয় পতাকা কে সম্মান জানানোর জন্য দাঁড়ালেন হাতে গোনা ১০/১৫ জন, যদিও দর্শক ন্যূনতম ৪০০/৫০০ জন।

যাই হোক এবার মুল কথায় আসি-

১। পুরো ছবিটি একটা পরিপূর্ণ বানিজ্যিক ছবি, দর্শকের চাহিদার যেভাবে যা দরকার পরিচালক তার সবই দেবার চেষ্টা করেছেন। কৌতুক, গান, নাচ। পাঞ্চিং ডায়লগ। যেটা পাইনি সেটা হচ্ছে একটা সাবলীল গল্প।

জমি দখলের মত অসাধারণ সাম্প্রতিক ইস্যু নিয়ে শামীম আহমেদ রনি কাজ করতে গিয়ে একবার 'মুন্না ভাই এম বি বি এস', একবার 'ওয়ান্টেড' সিনেমার কাহিনী কেন মিশাতে গেলেন মাথায় আসলো না। কিছু দৃশ্যে একেবারে কপি হাস্যকর লেগেছে, ওয়ান্টেড ছবির প্রকাশ রাজের ডায়লগ এবং কানে তালা লাগার বিষয়টি এর মধ্যে একটি।

এটা করতে গিয়ে কিছু ঝামেলা পাকালেন- শাকিব এসি ল্যান্ড- একটা সরকারি অফিস এর ঠিকানা একজন অর্ধশিক্ষিত মানুষও জানবে, কিন্তু সাদেক বাচ্চু জানেন না। যদিও ১২০ বিঘা জমি তিনি অকাতরে শিশুদের জন্য দান করেছেন!

একজন সরকারি ডাক্তারও আসলেন কিন্তু উনিও বুঝলেন না, অফিসের কর্মচারীদের ডেস্ক, শাকিবের চেম্বার কোনটাই সরকারি অফিস হিসেবে যায় কি?

২। কিছু কিছু চরিত্রের হঠাৎ আসা আবার চলে নাই হয়ে যাওয়া, বিশেষ করে ফুল দাতা অসুস্থ মেয়েটি, শাকিবের বোন ও মা এবং সবচেয়ে দৃষ্টিকটু রনির মত এত বড় মাপের অভিনেতার শেষ কয়েকটা দৃশ্যে মার খাবার জন্য আসা। আসবার সময় বিশাল বহর আর আচরণের বেলায় ছিঁচকে সন্ত্রাসী। যারা নিউক্লিয়ার বোমা বানানোর ফ্যাক্টরি করবেন তাদের সঙ্গী সাথী এইরকম ছ্যাঁচড়া বিষয়টা ভীষণ এক পাক্ষিক। সবচেয়ে বড় বিষয় এত ভিলেনের সমাগম কেন সেটাই বোঝা যায়নি।

পরিচালক তার ক্যামেরা, ফ্রেম, কালার এসব নিয়ে যতটা শ্রম দিয়েছেন ঠিক স্ক্রিপ্টের বেলায় এতটা কার্পণ্য কেন করলেন জানি না।

৩। বুবলীকে খুব সম্ভানাময় মনে হয়েছে। দর্শক ও বোধ হয় তাকে ভালভাবে নিয়েছে। সহশিল্পীদের মধ্যে মাজনুন মিজান ভালো করেছেন। তবে অমিত হাসান প্রসংসার দাবী রাখেন। তার স্টাইল এবং অভিনয় ভীষণ ভাল লেগেছে।

এবার আসি ভালো দিক নিয়ে- এই সিনেমার সবচেয়ে শক্তিশালী দিক মনে হয়েছে ডায়লগ- পাঞ্চিং ডায়লগ, তবে কিছু কিছু ক্ষেত্রে একঘেয়েমি লেগেছে অভিনয় দক্ষতার অভাবে - যেমন হাছা/সত্যি কথার ভাত নাই- এটা অনেক অর্থবহ হতে পারতো, কিন্তু অভিনয় বা এক্সপ্রেশন ছাড়া শুধু ডায়লগ ডেলিভারি দিয়েছেন ফলে বিরক্ত লেগেছে। সাদেক বাচ্চু ভাই অন্যরকম ভাললাগা দিয়েছেন।

হুম বসগিরি তে শাকিব খান তার চরিত্রের যথেষ্ট সফলতা দেখিয়েছেন বলতে হবে। তার স্টাইলিশ এন্ট্রি, পুরো ছবিতে কস্টিউম, মেক আপ গেট আপ এক কথায় অসাধারণ। আর অভিনয়ে শাকিব খান নিজেই বিগত দিনের শাকিব খানকে হারিয়ে দিয়েছেন। একই সাথে পুরনো ঢাকার সংলাপ এবং শুদ্ধ বাংলার সংলাপ।

বিশেষ করে পুরান ঢাকার র‍্যাপ গানের সাথের নাচটা এক কথায় অসাধারণ। উনি অভিনয়টা জানেন। তবে একটা কথা না বলেই পারছি না এই ধরনের চরিত্রে তিনি একঘেয়ে হয়ে যাবেন যদি ভিন্ন কিছু না করেন। এই সময়ে উনি হয়ত ১০০/২০০ ছবির নায়ক কিন্তু দর্শকের মাথায় গেঁথে যায় এমন কোন চরিত্রে এখনও পাওয়া যায়নি তাকে। যেটা তাকে বাঁচিয়ে রাখবে চলচ্চিত্রের ইতিহাস হয়ে। এখনই সঠিক সময় সেটা প্রমাণ করার।

এতকিছুর পরেও সবচেয়ে বড় কথায় আসি যেটার আনন্দ ভাষায় প্রকাশ করার নয় , সেটা হচ্ছে- হলের দর্শক সমাগম- আহা! কি অসাধারণ, লাইন দিয়ে দর্শক হলে ঢুকছে, হলের ভিতরে শিষ বাজাচ্ছে, তালি দিচ্ছে! এই তো চাই।

পরিশেষে অনেক শুভেচ্ছা শামীম আহমেদ রনি এবং তার টিমকে। আমরা যারা সিনেমাটা বানাই বা বানাতে চাই তারা তো জানি একরাশ স্বপ্ন আর বাস্তবতা দুটোর মধ্যে কত ব্যবধান, যেমন ঘরে বসে সমালোচনা আর মাঠে গিয়ে সিনেমাটা বানানো। এগিয়ে যান, জয় বাংলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত