‘নিরাপদ প্রসব নিশ্চিত করতে সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করছে’

প্রকাশ : ২৮ মে ২০১৭, ০১:১৯

জাগরণীয়া ডেস্ক

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য বর্তমান সরকার তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত প্রয়োজনীয় সকল কর্মসূচি বাস্তবায়ন করছে।

তিনি আশা করেন, প্রত্যেক গর্ভবতী নারীর জন্য প্রসবকালীন সময়ে নিবিড়ভাবে সম্পৃক্ত স্বাস্থ্যকর্মী ও পরিবারের সদস্যবৃন্দ প্রসব পরিকল্পনার মাধ্যমে সরকারি স্বাস্থ্যকেন্দ্রে দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রসবের ব্যবস্থা নিশ্চিত করবেন।

রাষ্ট্রপতি নিরাপদ মাতৃত্ব দিবস, ২০১৭ উপলক্ষে ২৭ মে (শনিবার) দেয়া এক বাণীতে একথা বলেন। ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ প্রসব চাই স্বাস্থ্য কেন্দ্রে চল যাই’।

রাষ্ট্রপতি বলেন, একটি দেশের সামগ্রিক অগ্রগতির অন্যতম সূচক প্রসবজনিত মাতৃমৃত্যু হার। বর্তমানে বাংলাদেশে প্রসবজনিত কারণে প্রতি এক লাখে ১৭৬ জন মায়ের মৃত্যু হয়। যদিও মাতৃত্বজনিত কারণে একটি মৃত্যুও কাম্য নয়।

‘মা ও নবজাতকের মৃত্যু এবং অসুস্থতা রোধ’ বর্তমান সরকারের একটি অগ্রাধিকারপ্রাপ্ত কার্যক্রম উল্লেখ করে তিনি বলেন, নিরাপদ প্রসব মা ও নবজাতকের সুস্থতা নিশ্চিতকরণসহ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভবিষ্যতের জন্য একটি স্বাস্থ্যবান, আত্মমর্যাদাশীল জাতি গঠনে সহায়তা করে।

হামিদ বলেন, নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য বর্তমান সরকার তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত প্রয়োজনীয় সকল কর্মসূচি বাস্তবায়ন করছে। বিশেষ করে সকল সরকারি স্বাস্থ্য কেন্দ্র হতে গর্ভবতী নারীদের জন্য গুণগত মানসম্পন্ন সেবা প্রদান করা হচ্ছে। ভৌগোলিক অবস্থান অনুযায়ী পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে আধুনিক তথ্যপ্রযুক্তির সংযুক্তিসহ যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।

রাষ্ট্রপতি, জাতীয় ও আন্তর্জাতিক অর্জনসমূহ বজায় রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ‘নিরাপদ মাতৃত্ব দিবস, ২০১৭’ উদ্যাপন ইতিবাচক অবদান রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত