ভারতে পাচার হওয়া ১২ বাংলাদেশি নারীকে হস্তান্তর

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৭, ১৬:১১

জাগরণীয়া ডেস্ক

ভালো কাজের প্রলোভনে পাচার হওয়া ১২ বাংলাদেশি নারীকে আড়াই বছর পর বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। তারা হলেন- শারমিন খাতুন, মালা, পায়েল, লাইজু, সাদিয়া, রেনজু, রিনা, সাগরি খানম, মাজেজা, তহমিনা, রুনা ও শাহনাজ। এদের বাড়ি যশোর, সাতক্ষীরা, ঠাকুরগা, ঢাকা, ফরিদপুর, নড়াইল ও খুলনা জেলার বিভিন্ন এলাকায়।

ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় দেশটির পেট্রাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ ২৮ এপ্রিল (শুক্রবার) সন্ধ্যায় তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি ওমর শরীফ জানান, ভালো কাজের প্রলোভন দেখিয়ে দালালরা তাদের সীমান্তের অবৈধপথে ভারতে নিয়ে যায়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের মুম্বাই শহর থেকে পুলিশ তাদের আটক করে জেল হাজতে পাঠায়। সেখান থেকে নবজীবন শেলটার হোম নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরত আসে। ইমিগ্রেশন পুলিশ কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে রাতেই পোর্ট থানা পুলিশের হাতে তাদের তুলে দেয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ওসি অপূর্ব হাসান জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ফেরত আসা নারীদের ঢাকা আহসানিয়া মিশন ড্যাম নামের একটি এনজিওর হাতে হস্তান্তর করা হয়েছে। তারা এসব নারীদের অভিভাবকদের হাতে তুলে দিবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত