বাল্যবিবাহ নিরোধ আইন, হাই কোর্টের রুল জারি

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৭, ১৪:৪১

জাগরণীয়া ডেস্ক

বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ বিধান কেন সংবিধানের সঙ্গে ‘সাংঘর্ষিক’ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট।

সোমবার একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও জেবিএম হাসানের হাই কোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

রুলে 'ওই ধারা নারী ও শিশু অধিকার সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও সনদের সঙ্গে কেন ‘অসামঞ্জস্যপূর্ণ’ ঘোষণা করা হবে না'- তাও জানতে চেয়েছে আদালত।

গত ৪ এপ্রিল বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি ও নারী কেন্দ্র এই রিট আবেদন করে। এর জবাবে আদালত রুল দিয়ে আইনসচিব এবং নারী শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ফাওজিয়া করিম বলেন, “আইনের ওই বিশেষ বিধানটি এ আইনের সঙ্গেই সাংঘর্ষিক। তাছাড়া বাংলাদেশের সঙ্গে অনেকগুলো আন্তর্জাতিক চুক্তি আছে এবং অনেকগুলো আন্তর্জাতিক সনদে স্বাক্ষার করেছে বাংলাদেশ। যেমন সিডো সনদ ১৯৭৯ এবং শিশু অধিকার সনদ ১৯৮৯। এসব চুক্তি ও সনদের প্রতি বাংলাদেশ দায়বদ্ধ”। 

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি ‘বিশেষ প্রেক্ষাপটে’ আদালতের নির্দেশনা এবং মা-বাবার সম্মতিতে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ের সুযোগ রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭’ জাতীয় সংসদে পাস করা হয়।

ছেলে ও মেয়ের বিয়ের ন্যূনতম বয়স আগের মতো ২১ ও ১৮ বছর বহাল থাকলেও আইনের ওই বিশেষ বিধানে বলা হয়, “এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোনো বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোনো নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশনাক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত