দক্ষিণ কোরিয়ায় অটিজম প্রশিক্ষণে সায়মা ওয়াজেদ

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৬, ১৫:৫৮

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় ‘কম্পিটেন্সি এনহ্যান্সমেন্ট অব ডায়াগনোসিস অ্যান্ড ট্রিটমেন্ট অব অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার (এএসডি) ফর চাইল্ড’ শীর্ষক ১৪ দিনের এক প্রশিক্ষণ কর্মসূচিতে যোগ দিচ্ছেন সায়মা ওয়াজেদ হোসেন। তিনি বাংলাদেশ অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার (এনডিডি) বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন।

তিনি কোরিয়া হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারে (কেওএইচআই) ১৫ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

সরকারি তথ্য বিবরণীর বরাত দিয়ে সোমবার বাসস এই তথ্য জানিয়েছে। দেশের কয়েক বছরের প্রশিক্ষণ কর্মসূচির (২০১৬-২০১৮) অংশ হিসেবে বিশেষ করে বাংলাদেশের জন্য প্রণীত ‘কম্পিটেন্সি এনহ্যান্সমেন্ট অব ডায়াগনোসিস অ্যান্ড ট্রিটমেন্ট অব অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার (এএসডি) ফর চাইল্ড’ শীর্ষক এই কর্মসূচির আয়োজন করা হয়।

কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (কেওআইসিএ) এই কর্মসূচির আয়োজন করছে। এই প্রশিক্ষণ কর্মসূচির মূল লক্ষ্য কোরিয়ায় এএসডি শিশুদের চিকিৎসা ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন আধুনিক নীতি সম্পর্কে জানা, কোরিয়ার এএসডি শিশুদের প্রাকটিক্যাল মেডিক্যাল, চিকিৎসা বিষয়ক ও শিক্ষা সংক্রান্ত বিন্যাস পর্যালোচনার বিষয় বিশেষজ্ঞদের কাছ থেকে অবহিত হওয়া ও এ সংক্রান্ত কর্মপরিকল্পনা মূল্যায়ন ও হাল নাগাদকরণ।

দক্ষিণ কোরিয়ায় ১৫ সদস্যের বাংলাদেশ দলে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশন, সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব অটিস্টিক চিলড্রেন, সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ও সূচনা ফাউন্ডেশনের চিকিৎসক, বিশেষ শিক্ষক ও থেরাপিস্টরা। 

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত