আমৃত্যু কারাবাসের সিদ্ধান্ত বাতিল চেয়ে রিভিউ

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৭, ২০:০৯

জাগরণীয়া ডেস্ক

যাবজ্জীবন মানে আমৃত্যু (ন্যাচারাল লাইফ) কারাবাস, আপিল বিভাগের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়েছে। ৫ নভেম্বর (রবিবার) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিভিউ আবেদন করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

এর আগে গত ২৪ এপ্রিল সাভারের এক হত্যা মামলায় আপিল বিভাগের ৯২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় ঘোষণাকালে ‘যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস’ বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ। 

ওই হত্যা মামলায় আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘প্রধান বিচারপতি বলেছেন, যাবজ্জীবন মানে আমৃত্যু (ন্যাচারাল লাইফ) কারাবাস। তখনই আমি এর প্রতিবাদ করেছি। আমি বলেছি, দণ্ডবিধির ৫৭ ধারায় যাবজ্জীবন দণ্ড অর্থ ৩০ বছর কারাবাস। এছাড়া যাবজ্জীবন কারাদণ্ডাদেশপ্রাপ্ত আসামিরা কারাগারে রেয়াত পেলে দণ্ড আরও কমে আসে।’

ওই সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘সাভারের ৩ জনের মৃত্যুদণ্ড মওকুফ করে যাবজ্জীবন দণ্ড দেন আদালত। তবে আদেশে বলেছেন, যাবজ্জীবন মানে ৩০ বছর নয়, আমৃত্যু কারাদণ্ড।’

২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় ২০০৩ সালে দ্রুত বিচার আদালত তিন জনকে মৃত্যুদণ্ড দেন। হাইকোর্টে আপিলের পর বিচারিক আদালতের দণ্ড বহাল থাকে। আপিলের পর ১৪ ফেব্রুয়ারি তিনজনের মৃত্যুদণ্ড মওকুফ করে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত