রোহিঙ্গা ভোটার ঠেকাতে ৩০ উপজেলা ঝুঁকিপূর্ণ ঘোষণা

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৭, ১৪:০৫

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনের বাংলাদেশের ভোটার হওয়া ঠেকাতে চট্টগ্রাম বিভাগের ৪টি জেলার ৩০ উপজেলাকে বিশেষ ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কক্সবাজার ও রাঙামাটির সব উপজেলা এবং বান্দরবান ও চট্টগ্রামের ৭টি করে উপজেলা রয়েছে।

এদিকে প্রত্যেক উপজেলায় রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সদস্যসচিব করে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। কমিটির যাচাই-বাছাই ছাড়া এই ৩০টি উপজেলায় কেউ ভোটার হতে পারবেন না।

২৬ আগস্ট (শনিবার) চট্টগ্রাম সার্কিট হাউজে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত বিশেষ কমিটির সভায় নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন এসব তথ্য দিয়েছেন।

এর মধ্যে রাঙামাটির ৮ উপজেলা, কক্সবাজারের ৮ উপজেলা, চট্টগ্রাম ও বান্দরবানের ৭টি করে মোট ৩০টি উপজেলা রয়েছে বলে জানান তিনি।

সভায় নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাৎ আলী বলেন, রোহিঙ্গা বিষয়টা মহামারি আকার ধারণ করেছে। তারা ভোটার হওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। কারণ ভোটার হলে তারা জাতীয় পরিচয়পত্র পাচ্ছে এবং সরকারি সব সুযোগ সুবিধার দাবিদার হচ্ছে।

‘নজরদারির অভাবে অথবা প্রভাবশালীদের স্পন্সরশিপে আগে অনেক রোহিঙ্গাই ভোটার হয়ে গেছেন। অবস্থা এমন হয়েছে রোহিঙ্গাদের তৃতীয় ও চতুর্থ প্রজন্ম বাংলাদেশে জনপ্রতিনিধি পর্যন্ত হয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত