খাবার তালিকায় যুক্ত হচ্ছে ঝিঁঝিঁপোকা!

প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৯:১১

জাগরণীয়া ডেস্ক

পৃথিবীর বিভিন্ন দেশের খাদ্যে প্রোটিনের ঘটতি মেটাতে খাদ্য তালিকায় (ফুড মেন্যু) যুক্ত করা হয়েছে নানা প্রাণী। কিন্তু বেলজিয়াম এবার উচ্চমানের প্রোটিনের উৎস হিসেবে একটি পতঙ্গের খোঁজ পেয়েছে যা আগে কোন দেশ কল্পনাও করেনি। দেশটির গবেষকদের মতে উচ্চমানের প্রোটিনের এই উৎস ‘ঝিঁঝিঁপোকা’!

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাংসের পরিবর্তে প্রোটিনের বিকল্প হিসেবে ঝিঁঝিঁপোকাকে প্রাত্যহিক খাদ্য তালিকায় যুক্ত করার পরিকল্পনা করছে ব্রাসেলস।

পরিবেশবান্ধব সংস্থা ‘লিটল ফুড, বলছে, ঝিঁঝিঁপোকা শূটকী হিসেবেও খাওয়া যায়। তাছাড়া ভিন্ন ফ্ল্যাভারে ময়দা মেখে টমেটো, রসুনের সঙ্গেও এটি ভালো মানায়।

তাদের মতে, গরুর মাংসের তুলনায় এটি ভালো। তাছাড়া, গরুর খামারের চেয়ে ২৫ গুণ কম খাবার, ৩শ গুণ কম পানি লাগবে একটি ঝিঁঝিঁপোকার খামারে। আর ৬০ গুণ কম গ্রিনহাউস গ্যাস উৎপাদন হবে এতে। তুলনা করলে তাই গরুর খামারের চেয়ে এটি অধিক লাভজনকও।

সংস্থাটি বলছে, চীন, ঘানা, মেক্সিকো, থাইল্যান্ডসহ পৃথিবীর কয়েকটি দেশে কীটপতঙ্গ খাবার চর্চা আছে। তবে বেলিজিমামের মানুষ তাদের খাদ্য তালিকায় ঝিঁঝিঁপোকাকে স্বাভাবিকভাবে গ্রহণ করবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।

ইতোমধ্যে কেউ কেউ বলছেন, স্ল্যাকস হিসেবে তারা এটি খাবেন না। তারা বলছেন, এটি বিদঘুটে একটি পোকা! আমরা খাবার তালিকায় এটিকে রাখতে পারব না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত