সমুদ্রের ওপর দিয়ে তৈরি হলো বিশ্বের সব থেকে বড় সেতু

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৭, ১৪:৫৭

জাগরণীয়া ডেস্ক

এটিই বিশ্বের সব থেকে বড় সেতু। দক্ষিণ চীন সাগরের ওপর তৈরি করা হয়েছে এই সেতুটি। যার দৈর্ঘ প্রায় ৩৪ মাইল। সাত বছর ধরে এই সেতু নির্মাণের কাজ চলছিল। অবশেষে এই সেতুটির নির্মাণ কাজ প্রায় শেষ হয়ে এসেছে। পিপলস ডেইলি অনলাইন সংবাদমাধ্যমের সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের শেষের মধ্যেই শেষ হয়ে যাবে এই সেতু নির্মাণের কাজ। এই সেতুটি চীনের তিনটি গুরুত্বপূর্ণ শহর হংকং, ম্যাকাও এবং জুহাইকে সংযোগ করেছে। এই সেতুটি নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ১২ বিলিয়ন ইউরো। 

তবে, এই সেতুটির প্রধান অংশটি তৈরির কাজ গত জুলাই মাসেই শেষ হয়ে গিয়েছিল। সেতু নির্মাণের পাশাপাশি চলছে সমুদ্রের নিচ দিয়ে সুড়ঙ্গ তৈরির কাজও। যেটিও আগামী নভেম্বরের মধ্যে শেষ হয়ে যাবে বলে জানা গিয়েছে।

এই বিশেষ টানেলটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫ মাইল নিচে অবস্থিত। এ ব্যাপারে সেতু নির্মাণ সংস্থাটি জানিয়েছে, এই বিশেষ সেতুটি তৈরি করতে প্রায় ৪ লাখ ২০ হাজার টন স্টিল লেগেছে। যেটি ৬০টি আইফেল টাওয়ার তৈরির সমান। এই সেতুটি তৈরি হওয়ার জন্য যাতায়াতে অনেক সুবিধা হবে। কারণ হংকং থেকে জুহাই যেতে এর আগে সময় লাগতো প্রায় তিন ঘণ্টা। কিন্তু এই সেতু দিয়ে যাতায়াত করলে সময় লাগবে মাত্র আধ ঘন্টা। 

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত