নিষিদ্ধ হচ্ছে তিন তালাক ও বহুবিবাহ!

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৬, ১৪:০৫

জাগরণীয়া ডেস্ক

ভারতে নিষিদ্ধ হতে পারে তিন তালাক ও বহুবিবাহ প্রথা। তিন তালাকে বিবাহ বিচ্ছেদ নিষিদ্ধ করার পক্ষেই ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির সুপ্রিম কোর্টকে এ কথা জানাতে চলেছে কেন্দ্র। তিন তালাক প্রথা নিষিদ্ধ করার বিষয়ে কেন্দ্রের অবস্থান জানতে চেয়ে সম্প্রতি শীর্ষ আদালত নোটিশ পাঠায়। 

বুধবার (১৪ সেপ্টেম্বর) সেই নোটিশের বিষয়বস্তু নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিপর্যায়ের একটি বৈঠক হয়। সূত্রে খবর, ওই বৈঠকেই সিদ্ধান্ত হয় কেন্দ্রীয় সরকার তিন তালাক নিষিদ্ধ করার পক্ষেই মত দেবে।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধীর মত মন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন।

কয়েকজন মুসলিম নারী মুসলিমদের মধ্যে তিন তালাক এবং বহুবিবাহ নিষিদ্ধ করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা করেন শীর্ষ আদালতে। কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থাও সমর্থন করে তাদের। যদিও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড তিন তালাক ও বহু বিবাহ নিষিদ্ধ করার প্রতিবাদ জানায়। বোর্ডের দাবি, কোরআন অনুযায়ী এই প্রথা নিষিদ্ধ করা হলে ধর্মবিরোধী হবে। এ বিষয়ে হস্তক্ষেপ না করলেই ভাল হয় আদালতের। শীর্ষ আদালতও নিজে থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত না নিয়ে বল ঠেলে দেয় কেন্দ্রীয় সরকারের কোর্টে।   

৫ সেপ্টেম্বর (সোমবার) কেন্দ্রের অবস্থান জানতে চেয়ে নোটিশ পাঠায় আদালত। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি টি.এস.ঠাকুর এবং বিচারপতি ডি.ওয়াই.চন্দ্রচুড়ের ডিভিশন বেঞ্চ নোটিশের জবাব চেয়ে কেন্দ্রকে চার সপ্তাহ সময় দেয়। 

কেন্দ্র খুব শিগগিরই শীর্ষ আদালতকে জানিয়ে দিতে চায় যে, তারা তিন তালাকের মত প্রথার পক্ষে নয়। পাকিস্তান, ইরাক ও সৌদি আরবের মতো ইসলামিক রাষ্ট্রগুলিতেও নিষিদ্ধ করা হয়েছে তিন তালাকে বিবাহ বিচ্ছেদের প্রথা, নয়তো কিছু বিশেষ ক্ষেত্রে সীমাবদ্ধ। ফলে কোনও সার্থকতা নেই এই ধর্মনিরপেক্ষ দেশে তিন তালাক চালু রাখার। গত বছর নারী ও শিশু কল্যাণ মন্ত্রক গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটিও সওয়াল করে তিন তালাক নিষিদ্ধ করার পক্ষে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত