ইতালিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪৭

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৬, ১২:০০ | আপডেট: ২৫ আগস্ট ২০১৬, ১২:০৭

অনলাইন ডেস্ক

ইতালিতে রিখটার স্কেলে ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৭ জনে দাঁড়িয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএন। 

এদিকে বিবিসি এক খবরে জানিয়েছে, বুধবার (২৪ আগস্ট) এর এই ভূমিকম্পে এখনো ধ্বংসস্তুপের নিচে আটকা পড়ে আছে অনেক মরদেহ। তাদের উদ্ধারে কাজ করছে চার হাজারের বেশি উদ্ধারকর্মী। তবে প্রায় দুই লাখ বাংলাদেশি অধ্যুষিত ইতালিতে এখন পর্যন্ত কোন বাংলাদেশি হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।   

রোমের নাগরিক সুরক্ষা বিভাগ জানিয়েছে, স্থানীয় কর্মকর্তাদের দেওয়া হিসাবে দেখা গেছে, রেইতি প্রদেশে নিহত হয়েছে ১৯০ জন এবং আসকোলি পিসেনো প্রদেশে নিহত হয়েছে ৫৭ জন।

আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তুপের নিচে অনেকেই আটকা পড়েছে। তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে হাজার হাজার উদ্ধারকর্মী।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানায়, হতাহতদের বেশিরভাগই শিশু। ভূমিকম্পে বেশ কয়েকটি শহর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে গতকাল দুর্গত এলাকা পরিদর্শন করে ইতালির প্রধানমন্ত্রী মাটিও রেনজি সতর্ক করে দিয়ে বলেছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। 

ভূমিকম্পের পরপরই রাতে সেখানে উপস্থিত হয়ে খালি হাতে জীবিতদের উদ্ধার করার জন্য স্বেচ্ছাসেবক এবং সিভিল ডিফেন্স কর্মীদের প্রতিও সম্মান জানান প্রধানমন্ত্রী। 

ভূমিকম্পে প্রায় ধ্বংস হয়ে যাওয়া আরেকটি শহর আক্কুমোলির মেয়র স্টেফানো পেত্রুচ্চিস জানান, তিনি আর জীবিত কাউকে উদ্ধারের আশা করছেন না। এখন তাদের মূল লক্ষ্য হচ্ছে আক্রান্ত মানুষদের জন্য রাত কাটানোর সুব্যবস্থা করা।