কুয়েতে প্রথম ৮ নারী বিচারপতির নিয়োগ

প্রকাশ | ০৬ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৮

অনলাইন ডেস্ক

কুয়েতের ইতিহাসে প্রথমবারের মতো আটজন নারী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন। সম্প্রতি কুয়েত সুপ্রিম কোর্টে ৫৪ জন নতুন বিচারপতির নিয়োগ পান। এর মধ্যে ৮ জন নারী রয়েছেন বলে জানিয়েছে কুয়েতের সরকারি নিউজ এজেন্সি (কুনা)। খবর-আল আরাবিয়া

এদিকে, দেশটিতে নারীদের অধিকার নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন কুয়েত উইমেন্স অ্যান্ড সোশ্যাল কালচারাল সোসাইটির প্রধান লুলওয়া সালেহ আল মুল্লা বলেছেন, ‘বিচারপতি হিসেবে নারীদের নিয়োগ আমাদের কাছে বড় জয়। আশা করছি, পুরুষের চেয়ে নারীরা যে কোনো অংশে পিছিয়ে নন, এবার তা প্রমাণ হবে।’

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেছেন, এই নিয়োগগুলো হৃদয়গ্রাহী এবং আমরা বিশ্বাস করি আমরা উন্নত দেশগুলোর তালিকার দিকে এগিয়ে চলেছি।

তবে, কুয়েতের সুপ্রিম জুডিশিয়াল পরিষদের চেয়ারম্যান ইউসেফ আল মাতাওয়া জানিয়েছেন, ‘নারী বিচারপতি হিসেবে যারা শপথ নিয়েছেন, তাদের কাজের মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’ তবে কতদিনের মেয়াদে ৮ নারীকে বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে, তা নিয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি তিনি।

উল্লেখ্য, রক্ষণশীল দেশ হিসেবে কুয়েতে দীর্ঘদিন নারীদের ঘরের মধ্যে আবদ্ধ করে রাখা হয়েছিল। ঘরের বাইরে বের হওয়া তাঁদের কাছে ছিল চরম অপরাধ। এমনকি নাগরিক হওয়া স্বত্বেও দীর্ঘদিন তাঁদের ভোটাধিকার থেকেও বঞ্চিত করে রাখা হয়েছিল।

এরপরে নিজেদের অধিকার পেতে আইনি লড়াইয়ে নামেন কুয়েতের মহিলারা। শেষ পর্যন্ত ২০০৫ সালে দেশের নারীদের ভোটাধিকারের অধিকার দেয় কুয়েত সরকার। তার চার বছর বাদে ২০০৯ সালে প্রথম নির্বাচিত নারী সংসদ সদস্য পায় কুয়েত।