x

এইমাত্র

  •  করোনার মধ্যে তিন মাসে ২০৬ নারী-শিশু ধর্ষণের শিকার
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৮২৮ জন, মৃত ৩০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯১ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩২ লাখ ২৭ হাজার ৯৭৫ জন

রাজপ্রাসাদ ছেড়ে স্বাস্থ্যকর্মীদের পাশে সুইডেন রাজকুমারী

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ১৯:৫০

জাগরণীয়া ডেস্ক

মহামারি করোনা ভাইরাস স্থবির করে দিয়েছে পুরো বিশ্বকে। প্রতিদিন হাজারো মানুষ আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন এই ভাইরাসে। এখন পর্যন্ত বিশ্বের দেড় লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই কঠিন সময়ে ঘরে থাকতে পারেননি সুইডেনের রাজকুমারী সোফিয়া। অনলাইনে কোর্স করে দেশকে বাঁচাতে স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়ালেন ৩৫ বছর বয়সী এই রাজকুমারী।

সোফিয়া তিন দিনের একটি অনলাইন কোর্স করেন। ওই কোর্সে মূলত কীভাবে ইনটেনসিভ কেয়ার ইউনিটে কোভিড-১৯ রোগীদের দেখভাল করবেন তার প্রশিক্ষণ নিয়েছেন। এ প্রশিক্ষণের পরই তিনি স্বেচ্ছাসেবক হিসেবে স্টকহোমের সোফিয়াহেম্মেট হাসপাতালে কাজ শুরু করেন।

রাজকুমারী সোফিয়া সরাসরি করোনাভাইরাস রোগীদের সংস্পর্শে আসবেন না। স্বাস্থ্যসেবায় সহযোগী হিসেবেই তিনি কাজ করবেন। চিকিৎসক এবং নার্সদের ওপর যতটা সম্ভব চাপ কমানো যায় সেটা তিনি দেখবেন।

সব ঠিকঠাক পরিষ্কার হচ্ছে কি না তা নজরদারি করছেন, রান্না করা, চিকিৎসার সরঞ্জাম জীবাণুমুক্ত করাসহ ইত্যাদি দেখভালের দায়িত্ব নিয়েছেন তিনি। মহামারি করোনা নিয়ে খুবই চিন্তিত সোফিয়া। স্বাস্থ্যকর্মীদের ওপর অতিরিক্ত দায়ভার এসে পড়ছে তা বুঝতে পেরেই তিনি তাঁদের সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেন।

রাজ পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, এই ক্রান্তিকালে রাজকুমারী চেয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে থাকতে। তাই তিনি অনলাইনে এ সংক্রান্ত তিন দিনের একটি কোর্স করেন।

ছবিতে দেখা যাচ্ছে, প্রথম দিনের কাজে তিনি যোগ দিয়েছেন। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তিনি হাসপাতালে আছেন। হাসপাতালের অন্য সহকর্মীদের মতো নীল পোশাক পরে আছেন রাজকুমারী। তবে সামাজিক দূরত্ব মেনেই তোলা হয়েছে ছবি। কাজ করছেন সবকিছু মেনেই। তবে কত দিন রাজকুমারী সোফিয়া এ কাজ করবেন তা জানা যায়নি।

জরুরি অবস্থায় চিকিৎসক, নার্সদের সাহায্য করবার জন্য ৮০ জনকে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে স্টকহোমের সোফিয়াহেম্মেট হাসপাতালের পক্ষ থেকে। এঁরা কেউই চিকিৎসা বিজ্ঞান পড়ে আসেননি।

সোফিয়া একসময় নামকরা মডেল ছিলেন। পরবর্তীতে ৪০ বছর বয়সী প্রিন্স ফিলিপের সঙ্গে তাঁর বিয়ে হয়।

ওয়ার্ল্ড মিটার অনুযায়ী সুইডেনে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৮২২ জন এবং মৃতের সংখ্যা ৫ হাজার ১১১ জন।

তথ্যসূত্র: বিবিসি ও এনডিটিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত