x

এইমাত্র

  •  রাজধানীতে মসজিদের এক ইমামের শরীরে করেনাভাইরাস ধরা পড়েছে
  •  দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত আরও ১১২ জন, মৃত্যু ১
  •  টিসিবির ট্রাকে লম্বা লাইন, শনিবার থেকে ৬০ টাকায় ছোলা
  •  ময়লা ফেলার পলিথিন ব্যাগ পরা সেই তিন নার্স করোনায় আক্রান্ত
  •  গ্রামে খেতে পচছে সবজি, ঢাকায় বিক্রি হচ্ছে ১০ গুণ দামে

ভারতে করোনায় প্রথম মৃত্যু কর্নাটকে

প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ১৬:৫৯

জাগরণীয়া ডেস্ক

চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্ত ভারতে প্রথম মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত কর্নাটকের ৭৬ বছর বয়সী ওই ব্যক্তি ১২ মার্চ (বৃহস্পতিবার) মারা গেছেন। 

বিষয়টি নিশ্চিত করে কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুল্লু সংবাদমাধ্যমকে বলেন, মৃত ব্যক্তি যাদের স্পর্শে এসেছিলেন তাদেরও আলাদা করে রাখা এবং অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তি গত ২৯ ফেব্রুয়ারি সৌদি আরব থেকে দেশে ফেরেন। পরে হায়দরাবাদ বিমানবন্দরে তার পরীক্ষা করা হয়। তবে সে সময় কোনো লক্ষণ ছিল না তার শরীরে। শ্বাসকষ্ট ও উচ্চরক্তচাপের কারণে গত ৫ মার্চ তিনি কালবুর্গির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। পরে তার শরীরে করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়। এরপর তাকে হায়দরাবাদের একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। কিন্তু তাকে হাসপাতাল থেকে বের করে নিয়ে যান বাড়ির লোকেরা। বাড়িতেই ১২ মার্চ (বৃহস্পতিবার) রাত সাড়ে ১০টার দিকে তার মৃত্যু হয়।

খবরে আরো বলা হয়েছে, ভাইরাস পজেটিভ হওয়ার পরও আক্রান্ত ব্যক্তিকে হাসপাতাল কর্তৃপক্ষ কেন বাড়ি যেতে দিল তা পরিষ্কার নয়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়েছে, এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ৭০টি ঘটনা ঘটেছে। করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় ১১ মার্চ (বুধবার) সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত সরকার। 

তবে কূটনৈতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংগঠন, সরকারি, চাকরি ভিসায় ছাড় দেওয়া হয়েছে। ১৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে। এদিকে সবচেয়ে বেশি আক্রান্তের খবর এসেছে কেরালা, মহারাষ্ট্র, এবং উত্তরপ্রদেশ থেকে। এই তিনটি রাজ্যে যথাক্রমে ১৭, ১১ এবং ১০ জনের আক্রান্ত হওয়ার পাওয়া গেছে। এদিকে করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত