অধিক আয়ের জন্য জরায়ু ফেলে দিচ্ছেন ঋতুমতী নারীরা

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৯, ১৮:১৭

জাগরণীয়া ডেস্ক

নারীদের ভোগান্তির যেন শেষ নেই। ভারতে ঋতুস্রাব নিয়ে নারীদের সংকট বা ভোগান্তি বেড়েই চলেছে। আখের ক্ষেতে ভাড়াটে শ্রমিক হিসেবে কাজ করার সুবিধার্থে অনেক নারী নিজেদের জরায়ু ফেলে দিচ্ছেন। দেশটির মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের আদিবাসী শাখার চেয়ারম্যান নিতিন রাউতের লেখা এক চিঠিতে এ তথ্য উঠে এসেছে।

প্রদেশটির মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে নিতিন রাউত জানান, মজুরি পেতে হাজার হাজার নারী শ্রমিক জরায়ু কেটে বাদ দিচ্ছেন। ওই কংগ্রেস নেতা এই বিষয়টিতে নজর দিয়ে উপযুক্ত ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুরেকে। যদিও সরকারের পক্ষ থেকে এ নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া মেলেনি।

কিন্তু জরায়ুর সঙ্গে মজুরির কী সম্পর্ক? মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের আদিবাসী শাখার চেয়ারম্যান নিতিন রাউত চিঠিতে লিখেছেন, আখের ক্ষেতে বহু নারী কাজ করেন। কিন্তু ঋতুস্রাব চলাকাল সাধারণত সাত দিন তারা কাজ করতে পারেন না। ফলে ওই সাত দিনের মজুরিও তারা পান না। সেই মজুরি যাতে বাদ না যায় বা কাজে বিরতি না দিতে হয়, সেই কারণেই অস্ত্রোপচার করে জরায়ু বাদ দিয়ে দেন। হিস্টেরেক্টমি নামে এক অস্ত্রোপচার করলে আর ঋতুস্রাব হয় না।

নিতিন রাউত চিঠিতে জানান, প্রায় ৩০ হাজার গরিব নারী শ্রমিক মজুরি পাওয়ার জন্য জীবনের ঝুঁকি নিয়েও অস্ত্রোপচারের মাধ্যমে জরায়ু বাদ দিয়ে দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত