সিরিয়ায় ধ্বংসস্তূপে বোনকে বাঁচানোর করুণ দৃশ্য ভাইরাল

প্রকাশ : ২৭ জুলাই ২০১৯, ১১:৩৭

জাগরণীয়া ডেস্ক

ধসে পড়া বাড়ি,উপরে আটকে আছে বাবা, করছেন চিৎকার। স্ল্যাবে আটকানো পাঁচ বছরের শিশু রিহাম তার ছোট বোনকে টিশার্ট আঁকড়ে ধরেছিল শেষ মুহুর্ত পর্যন্ত। একটু পরেই ধসে পড়বে বাড়ি, তবুও মুঠো আলগা করেনি ছোট রিহাম, বোনকে বাঁচানোর চেষ্টা করে গেছে অবিরাম। এমনই এক ভিডিও-ছবি ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

গত ২৪ জুলাই (বুধবার) সিরিয়ার ইদলিবে বিমান হামলার ঠিক পরে এ ভিডিও-ছবি ছড়িয়ে পড়ে। 

গত ২৬ জুলাই (শক্রবার) জানা গেল, রিহামের বোন, সাত মাসের ওই খুদে এখনও আইসিইউ-এ ভর্তি। রিহামও ছিল সেখানে। আজ নেই। বিমান হামলায় বড় মেয়ের সঙ্গে স্ত্রীকেও হারিয়েছেন আরিহা শহরের দীর্ঘদিনের বাসিন্দা আমজাদ আল-আবদুল্লাহ। আহত আবদুল্লাহ এখন নিজের ছোট মেয়েকে নিয়ে বেঁচে থাকার আশা গুণছেন। তবে ছোট মেয়েটির অবস্থাও আশঙ্কাজনক। 

সিরিয়ায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘হোয়াইট হেলমেটস’-এর সদস্যেরাই সে দিন ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করেছিলেন রিহামদের। প্রমাণ না মিললেন এই সংগঠন দাবী করছে— এই হামলা সিরিয়ার সরকার-পন্থী রুশ বাহিনীর। ওই এলাকায় কর্মরত ব্রিটেনের এক মানবাধিকার সংগঠনের দাবি, শুধু ওই দিনেই ইদলিবের তিনটি এলাকায় রুশ বিমান হানায় ৫ শিশু-সহ প্রাণ গিয়েছে ২০ জনের। যার মধ্যে খান-শেইকুনে একই পরিবারে নিহতের সংখ্যা ১০। 

সেভ দ্য চিলড্রেন সংগঠনের দাবি, ২০১৮-য় সিরিয়ায় ৩১টি শিশুমৃত্যুর খবর মিলেছিল। তাদের হিসেব, এপ্রিলের শেষ থেকে এখনও পর্যন্ত ৯০ শিশু-সহ সিরিয়ায় নিহতের সংখ্যা চারশো ছুঁইছুঁই। এ দিনই মার্কিন নেতৃত্বাধীন জোট মেনে নিয়েছে, ইরাক এবং সিরিয়া মিলিয়ে হামলায় ১৩২১ জন সাধারণ নাগরিককে অনিচ্ছাকৃত মৃত্যুর শিকার হতে হয়েছে। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত