শোকে স্তব্ধ শ্রীলঙ্কা: নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১১:১১

জাগরণীয়া ডেস্ক

ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় ছয়টি এবং বিকেলে আরেকটি হোটেলসহ দু’টি স্থানে ভয়াবহ বোমা হামলায় নিহত মানুষের সংখ্যা তিনশ’ ছাড়িয়েছে। সর্বশেষ এ সংখ্যা ৩১০ বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত ২৭ জন বিদেশি নাগরিক রয়েছেন।  এদের মধ্যে বাংলাদেশের আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ানও রয়েছে। পাঁচ শতাধিক মানুষ আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। নিখোঁজও রয়েছেন বেশ কিছু মানুষ।

গত ২১ এপ্রিল (রবিবার) খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় সকালে ও বিকেলে দফায় দফায় এ বোমা হামলার পর ২২ এপ্রিল (সোমবার) সকালে শ্রীলঙ্কার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে প্রাণহারানোর সংখ্যা ২৯০ জন জানায় সংবাদমাধ্যম। তবে একদিনের ব্যবধানে ২৩ এপ্রিল (মঙ্গলবার) সকালে সে সংখ্যা ২০ জন বৃদ্ধি পেয়ে ৩১০ জনে দাঁড়িয়েছে। 

এদিকে, এ হামলার ঘটনায় নিহতদের স্মরণে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে শ্রীলঙ্কা। নিহতদের স্মরণে দেশজুড়ে তিন মিনিট নিরবতা পালন করা হয়।

স্থানীয় সময় ২১ এপ্রিল (রবিবার) সকালে রাজধানী কলম্বো ও এর আশপাশের গির্জা এবং অভিজাত হোটেলে এ হামলা চালানো হয়।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় এই সিরিজ বোমা হামলা চালানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চলে। এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনা এ ঘটনায় শোক জানিয়েছেন। একই সঙ্গে এ বিষয়ে সবাইকে ধৈর্য ধরার আহবান জানিয়েছেন। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের পর গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় এই হামলার দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি গ্রুপ।

হামলার ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনকে আটক করা হয়েছে। গুজব রোধে ফেসবুক ও ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বার্তা পাঠানোর মাধ্যমগুলো সাময়িক ব্লক করে দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত