শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ২০৭, আহত ৫ শতাধিক

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ২২:৩৭

জাগরণীয়া ডেস্ক

ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় ছয়টি এবং বিকেলে আরেকটি হোটেলসহ দু’টি স্থানে বোমা হামলায় এখন পর্যন্ত ২০৭ জন নিহত হবার খবর পাওয়া গেছে। এই ঘটনায় আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ। দুই বাংলাদেশি সহ নিখোঁজ রয়েছেন অনেকেই। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটি।

স্থানীয় সময় ২১ এপ্রিল (রবিবার) সকালে রাজধানী কলম্বো ও এর আশপাশের গির্জা এবং অভিজাত হোটেলে এ হামলা চালানো হয়।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় এই সিরিজ বোমা হামলা চালানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চলে। এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনা এ ঘটনায় শোক জানিয়েছেন। একই সঙ্গে এ বিষয়ে সবাইকে ধৈর্য ধরার আহবান জানিয়েছেন। 

হামলার পর শ্রীলঙ্কার স্কুল-কলেজ দুদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

এই ঘটনায় এখন পর্যন্ত সাত সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। 

এদিকে হতাহতদের মধ্যে কোনো বাংলাদেশি আছেন কি-না, তা নিশ্চিত করতে না পারলেও ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, "বোমা হামলার ঘটনাটির পর এখন পর্যন্ত দু’জন বাংলাদেশি ‘আনঅ্যাকাউন্টেড ফর’ (নিখোঁজ)। আমরা জেনেছি একটি পরিবারের চারজনের মধ্যে দু’জন ‘রিপোর্টেড’ (খোঁজ পাওয়া গেছে)। বাকি দু’জনের একজন শিশু ও একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ‘আনঅ্যাকাউন্টেড ফর’। তবে তাদের নাম-পরিচয় এখনো কিছুই জানা যায়নি। তাদের সম্পর্কে বিস্তারিত জানতে বাংলাদেশ হাইকমিশন নিয়মিত শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে। আমরা আশা করছি তাদের কোনো হোটেল বা হাসপাতালে রাখা হয়েছে। আমরা জানতে পারলেই সবাইকে তা জানিয়ে দেওয়া হবে"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত