মৃত্যুর তিনমাস পর শিশুর জন্ম দিলেন মা

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৪:৫২

জাগরণীয়া ডেস্ক

অবশেষে সফলভাবে একটি পুত্র সন্তানের জন্ম দিয়ে মাটির নিচে ঠাঁই নিলেন পর্তুগালের ক্রীড়াবিদ ক্যাটারিনা সেকুয়েরা (২৬)। 

স্থানীয় সময় গত ২৮ মার্চ (বৃহস্পতিবার) সিজারিয়ান পদ্ধতিতে শিশুটিকে বের করে আনা হয় মৃত মায়ের গর্ভ থেকে। ২৯ মার্চ (শুক্রবার) দাফন করা হয় ক্যাটরিনাকে। প্রায় সাড়ে ৩ পাউণ্ড ওজন নিয়ে জন্মানো শিশুটি বর্তমানে সুস্থ আছে তবে তাকে আরও ৩ সপ্তাহ হাসপাতালে থাকতে হবে। 

পর্তুগালে স্বনামধন্য অ্যাথলেট ক্যাটরিনা সেকুয়েরা ছোটপবেলা থেকেই অ্যাজমার সমস্যায় ভুগছিলেন।  গত বছরের শেষের দিকে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং ২৬ ডিসেম্বর তার মস্তিষ্ক মৃত ঘোষণা করা হয়। সেসময় তিনি ১৯ সপ্তাহের গর্ভবতী ছিলেন। এরপর চিকিৎসকরা তার গর্ভের সন্তানটিকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরে তাকে সংযুক্ত করেন।

সেন্ট জোনস অব পোর্তো হাসপাতালের চিকিৎসকরা জানান, আমাদের উদ্দেশ্য ছিল শিশুটিকে ৩২ সপ্তাহ পর্যন্ত গর্ভে বাঁচিয়ে রাখা। ৩২ সপ্তাহ পর শিশুকে গর্ভের বাইরে ভেন্টিলেশন দিয়ে বাঁচিয়ে রাখা সম্ভব। ৩২ সপ্তাহ পর শিশুটির অবস্থার অবনতি হওয়ায় অবশেষে বৃহস্পতিবার সিজারিয়ান পদ্ধতিতে তাকে বের করে আনা হয়। তার নাম রাখা হয়েছে সালভেদর। বর্তমানে সে সুস্থ আছে তবে গ্রান্ড প্যারেন্টসদের কাছে যেতে হলে তাকে আরও কিছুদিন হাসপাতালে থাকতে হবে। 

হাসপাতালের এথিকস কমিটি বলছে, মাতৃগর্ভে শিশুটিকে বাঁচিবয়ে রাখার বিষয়ে তারা পরিবারের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন। শিশুটির পিতাও চেয়েছেন যাতে শিশুটি বেঁচে থাকে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো মৃত মায়ের গর্ভ থেকে সন্তানকে বাঁচিয়ে আনলেন পর্তুগালের চিকিৎসকরা। এর আগে ২০১৬ সালে পর্তুগালের লিসবনে ১৫ সপ্তাহ মৃত মায়ের গর্ভে থাকার পর এক শিশুর জন্ম হয়।

তথ্যসূত্র: বিবিসি​ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত